বড় খবর

‘দাঙ্গার একই অভিযোগে পাঁচটি এফআইআর?’, দিল্লি পুলিশকে প্রশ্ন হাইকোর্টের

North-East Delhi Riots 2020: মাত্র একটি এফআইআরের ভিতিত্তে তদন্ত এগিয়ে নিয়ে যেতে পুলিশকে নির্দেশ দিয়েছে আদালত।

delhi riot, North-West Delhi
ফাইল ছবি।

North-East Delhi Riots 2020: ২০২০ দিল্লি দাঙ্গার এক অভিযুক্তের বিরুদ্ধে পাঁচটি ভিন্ন মামলা দায়ের করেছে দিল্লি পুলিশ। তার মধ্যে চারটি মামলা বৃহস্পতিবার খারিজ করেছে দিল্লি হাইকোর্ট। আদালতের মন্তব্য, ‘একই ঘটনার জন্য পাঁচটি পৃথক এফআইআর দায়ের হতে পারে না। যদি তাই হয় তাহলে সেটা সুপ্রিম কোর্টের রায়ের পরিপন্থী।‘ ২০২০ দিল্লি দাঙ্গায় মৌজপুর এলাকায় অগ্নি সংযোগের ঘটনায় দিল্লি পুলিশ এক অভিযুক্তকে গ্রেফতার করে। তাঁর বিরুদ্ধে পাঁচটি ভিন্ন এফআইআর দায়ের করা হয়েছিল গত বছর মার্চে। সেই মামালার শুনানিতে এভাবেই দিল্লি পুলিশকে কটাক্ষ করেছে হাইকোর্ট।   

মাত্র একটি এফআইআরের ভিতিত্তে তদন্ত এগিয়ে নিয়ে যেতে পুলিশকে নির্দেশ দিয়েছে আদালত। পাশাপাশি বিচারপতি এস প্রসাদের মন্তব্য, ‘পাঁচটি এফআইআর চার্জশিট দেখে মনে হয়েছে প্রত্যেক অভিযোগ প্রায় সমান। এবং অভিযুক্তরাও এক। এরপরেও যদি অভিযুক্তদের বিরুদ্ধে তদন্তে অন্য কোনও তথ্য-প্রমাণ খুঁজে পাওয়া যায়, তবে সেটা এফআইআর নম্বর ১০৬/২০২০-তে নথিবদ্ধ হবে।‘

দিল্লি পুলিশের এই পদক্ষেপের বিরোধিতা করে হাইকোর্টে চারটি মামলা দায়ের করেছেন এই মামলার অন্যতম অভিযুক্ত আতির। তাঁর আইনজীবী তারা নরুলা কোর্টে সওয়াল করেন, ‘তাঁর মক্কেলের বিরুদ্ধে একই পরিবারের ভিন্ন সদস্যরা পৃথক ভাবে অভিযোগ দায়ের করেছেন। প্রত্যেকের অভিযোগই এক।     

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামেপড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cant register five firs for same incident during riots delhi hc tells to police national

Next Story
সোশাল মিডিয়া-ওয়েব নিউজজুড়ে ভুয়ো খবরে ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট! অবিলম্বে নিয়ন্ত্রণের আর্জিSC raps Centre over Tribunals Reforms Act
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com