scorecardresearch

বড় খবর

দূষণ গ্রাসে গোটা শহর, ওয়ার্ক ফ্রম হোম-সাইকেলে অফিস যাওয়ার পরামর্শ

শহরের বাতাসের গুণমান ‘খুব খারাপ’ বলে চিহ্নিত করা হয়েছে।

দূষণ গ্রাসে গোটা শহর, ওয়ার্ক ফ্রম হোম-সাইকেলে অফিস যাওয়ার পরামর্শ
ভয়ঙ্কর দূষণের গ্রাসে শহর।

দূষণ-বিধ্বস্ত রাজধানী দিল্লি। শহরের সামগ্রিক এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) 369-এ পৌঁছে গিয়েছে। দিল্লির বাতাসের গুণমান “খুব খারাপ” বলে চিহ্নিত করা হয়েছে। এই পরিস্থিতিতে রাজধানীর নাগরিকদের জন্য এবার বিশেষ পরামর্শ দিল্লির বায়ু গুণমান ব্যবস্থাপনা কমিশনের।

দিল্লির নাগরিকদের এবার থেকে বাড়ি থেকে কাজ করার পরামর্শ বায়ু গুণমান ব্যবস্থাপনা কমিশনের। তবে যাঁদের বাড়ি থেকে কাজের ক্ষেত্রে সমস্যা রয়েছে তাঁদের কর্মক্ষেত্রে যাতায়াতের জন্য কারপুলিং করা অথবা পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় আবহাওয়া দফতর (আইএমডি)-এর কর্তাদের মতে, শনিবার সন্ধেয় ঘন কুয়াশায় ঢেকে যাবে দিল্লি। বছর শুরুর দিন অর্থাৎ ১ জানুয়ারি রাজধানীতে কনকনে ঠান্ডার পরিস্থিতি থাকবে।

এদিকে, নতুন বছরকে স্বাগত জানাতে শনিবার রাজধানীর দিকে দিকে বিপুল ভিড়ের আশঙ্কা প্রশাসনের। শনিবারের পর রবিবার নতুন বছর শুরুর দিনেও দিল্লির বিভিন্ন প্রান্তে উৎসবের মেজাজে দেখা যাবে নাগরিকদের। তাঁদের সুরক্ষার কথা ভেবেই জোরদার তৎপরতা নিয়েছে প্রশাসন। শনিবার বছর শেষের দিন ও রবিবার বছর শুরুর প্রথম দিনে দিল্লি জুড়ে ১৬ হাজার ৫০০-এরও বেশি পুলিশকর্মী, ১ হাজার ট্রাফিক পুলিশের কর্মী, ১৬০০ পুলিশ পিকেট এবং ১২৫টি অ্যান্টি-ড্রিংকিং পয়েন্ট তৈরি করা হয়েছে।

আরও পড়ুন- ‘গঙ্গা পরিষ্কারে’ আটবছরে কেন্দ্রের খরচ ১৩ হাজার কোটি, শীর্ষে উত্তরপ্রদেশ

দিল্লি পুলিশের তরফে জানানো হয়েছে, নতুন বছরের আগের দিনটি উদযাপনের জন্য পর্যাপ্ত সুরক্ষার বন্দোবস্ত করা হয়েছে। বিপুল ভিড়ের আশঙ্কা করে দিল্লির বাজার, খাবারের দোকান, পর্যটনকেন্দ্র এবং বারগুলিতে নজরদারি বাড়ানো হয়েছে।

শনিবার রাত ৯টার পর রাজীব চক মেট্রো স্টেশন থেকে বেরনোর অনুমতি দেওয়া হবে না। নতুন বছরের আগে অতিরিক্ত ভিড় নিয়ন্ত্রণেই এই ব্যবস্থা করা হচ্ছে। তবে, রাজীব চক মেট্রো স্টেশন থেকে শেষ ট্রেনটি ছাড়ার আগে পর্যন্ত যাত্রীদের প্রবেশের অনুমতি দেওয়া হবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Carpool cycle or workcarpool cycle or work from home advisory for delhi residents