বড় খবর

জুয়ার সম্রাট আর নেই! ম্যাকাউ খ্যাত স্ট্যানলি চলে গেলেন ৯৮-এ

মৃত্যু হল ক্যাসিনো সম্রাট স্ট্যানলি হো-র। ম্যাকাউয়ের ক্যাসিনো জগতের একচ্ছত্র বাদশা ছিলেন তিনি। ৯৮ বছরে মারা গেলেন তিনি।

জুয়ার জগতের সম্রাট বলা হত তাঁকে। এশিয়ায় নিজস্ব সাম্রাজ্যই প্রতিষ্ঠা করে ফেলেছিলেন। ৯৮ বছর বয়সে সেই ক্যাসিনো কিং স্ট্যানলি হো প্রয়াত হলেন।

তাঁর রাজত্ব ছিল চীন অধিকৃত ম্যাকাউয়ে। প্রাক্তন পর্তুগিজ এই কলোনি দুনিয়া জুড়ে প্রসিদ্ধ জুয়ার জন্য। সেই ম্যাকাউয়েই স্ট্যানলি হো নিজের কোম্পানি এসজিএম হোল্ডিংসের মাধ্যমে এই জুয়ার রমরমা ঘটান।

এসজিএম কোম্পানির চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন দু-বছর আগেই। নিজের কোম্পানিকে একাধিক খণ্ডে ভেঙে পরিবারের সদস্যদের মধ্যে ভাগ করে দিয়ে যান। নিজের চার স্ত্রী ছিল। বাবা হয়েছেন ১৭বার। এদের মধ্যে অনেকেই বর্তমানে ম্যাকাউয়ের জুয়া কোম্পানির অধিপতি।

স্ট্যানলি হো-র ডাকনামই ছিল ‘কিং অফ ম্যাকাউ’। ম্যাকাউয়ের সম্রাট। বিংশ শতকে হংকংয়ের বিখ্যাত ব্যবসায়ী স্যার রবার্ট হোটাংয়ের ভাইপো তিনি। শহরের ভিক্টরিয়া পার্কে প্রথম চিনা হিসাবে থাকার নজির এঁরই।

স্ট্যানলি হো বিত্তবান পরিবারে জন্মগ্রহণ করলেও শৈশবে প্রবল দারিদ্র্যের মুখোমুখি হতে হয়েছিল তাঁকে। ১৯৪১ এ জাপান হংকং আক্রমণ করলে তিনি ম্যাকাউয়ে চলে আসেন। সেখানেই স্মাগলিং করতে শুরু করেন।

পর্তুগিজদের শাসনে ৪০০ বছর থাকার পর ম্যাকাউ তুলে দেওয়া হয় চীনের হাতে। তারপরেই ম্যাকাউয়ে গেমিং লাইসেন্স দেওয়া হয় এসজিএম, গ্যালাক্সি এন্টারটেইনমেন্ট গ্রুপ, মেলকো রেসর্টস এন্ড এন্টারটেইনমেন্ট, এমজিএম চায়না হোল্ডিং, স্যান্ডস চায়না ও উইন ম্যাকাউকে।

২০০৯ সালে মাথায় চোট পেয়েছিলেন। তারপরেই ব্যবসায়ের দখল নেওয়ার জন্য দ্বিতীয় ও তৃতীয় স্ত্রীর মধ্যে লড়াই শুরু হয়। এরপরেই বিশাল সাম্রাজ্য ভেঙে দিতে বাধ্য হন স্ট্যানলি হো।

প্রথম স্ত্রী ক্লেমেন্টইয়া লেইটাও ২০০৪ সালে মারা যাওয়ার পর স্ট্যানলি রেখে গেলেন তিন স্ত্রী- লুসিনা লাম, ইনা চ্যান এবং এঞ্জেলা লিওনককে।

স্ট্যানলি হো-র বড় মেয়ে প্যানসি হো একসময় ম্যাকাউয়ের ধনীতম মহিলাদের তালিকায় শীর্ষে ছিলেন। এখন অবশ্য সম্পত্তি অনেকটাই কমে দাঁড়িয়েছে মাত্র ৩.৭ বিলিয়ন মার্কিন ডলারে। হংকং ও ম্যাকাউয়ের মধ্যে ফেরি চলাচলের দায়িত্বে থাকা হোটেল কোম্পানি শুন টাক-এর চেয়ারম্যান পদে বাবা স্টানলি হো-র স্থলভিষিক্ত হয়েছিলেন প্যানসি। দু বছর আগে এসজিএম থেকে সরে দাঁড়ানোর পর কোম্পানির চেয়ারপার্সন হন প্যানসির বোন ডেইজি হো।

দ্বিতীয় স্ত্রী-র অন্য সন্তান লরেন্স হো নাসডাক-এর তালিকাভুক্ত ক্যাসিনো অপারেটর মেলকো ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের দায়িত্বে। বর্তমানে তাঁর সম্পত্তির পরিমাণ ৩ বিলিয়ন মার্কিন ডলার।

স্ট্যানলি হো-র চতুর্থ স্ত্রী এঞ্জেলা লিওঅঙ্গ এসজিএম এর কো চেয়ারপার্সন এবং দ্বিতীয় বৃহত্তম শেয়ারহোল্ডার। বর্তমানে তাঁর সম্পত্তির পরিমাণ ৩.২ বিলিয়ন মার্কিন ডলার।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Casino king stanley ho passes away

Next Story
করোনাকে হারাতে পারেনি লকডাউন, ব্য়র্থ: রাহুলrahul gandhi, রাহুল গান্ধী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com