বড় খবর

সিবিআইয়ের ডিরেক্টর কে? ঠিক করতে পারল না প্রধানমন্ত্রীর কমিটি

অলোক ভার্মাকে সিবিআই ডিরেক্টরের পদ থেকে অপসারণের দু সপ্তাহ পর তাঁর উত্তরসূরী স্থির করতে এদিন বৈঠকে বসে উচ্চপর্যায়ের কমিটি। উল্লেখ্য, একজন সিবিআই ডিরেক্টরের মেয়াদ হয় দু বছর।

অলোক ভার্মার উত্তরসূরী খুঁজে পাওয়া গেল না বৃহস্পতিবার ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।
সিবিআই-এর পরবর্তী ডিরেক্টর কে হবেন তা স্থির করা গেল না। বৃহস্পতিবার এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসে প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন উচ্চ পর্যায়ের কমিটি। এই কমিটিতে প্রধানমন্ত্রী ছাড়াও রয়েছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এবং লোকসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে। এই কমিটি ফের বৈঠকে বসবে, তবে সে বৈঠকের তারিখ এখনও স্থির হয়নি।

সংবাদসংস্থা পিটিআই এ ব্যাপারে এক আধিকারিককে উদ্ধৃত করেছে। তিনি বলেছেন, প্যানেলের সদস্যদের কাছে বেশ কয়েকজন অফিসারের নামের তালিকা এবং তাঁদের সম্পর্কিত ডসিয়ের দেওয়া হয়েছিল। কিন্তু এখনও অবধি কোনও সিদ্ধান্ত হয়নি।

অলোক ভার্মাকে সিবিআই ডিরেক্টরের পদ থেকে অপসারণের দু সপ্তাহ পর তাঁর উত্তরসূরী স্থির করতে এদিন বৈঠকে বসে উচ্চপর্যায়ের কমিটি। উল্লেখ্য, একজন সিবিআই ডিরেক্টরের মেয়াদ হয় দু বছর।

অলোক ভার্মা সিবিআইয়ের স্পেশাল ডিরেক্টর রাকেশ আস্থানার সঙ্গে তিক্ত ঝামেলায় জড়িয়ে পড়েছিলেন। উভয়েই উভয়ের নামে প্রকাশ্যে দুর্নীতির অভিযোগ আনতে থাকেন। শীর্ষ আদালত অলোক ভার্মাকে তাঁর পদে ফের বহাল করার ৪৮ ঘণ্টা পরেই তাঁকে অপসারিত করে উচ্চ পর্যায়ের এই কমিটি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে আয়োজিত বৈঠকে ২-১ ভোটে ভার্মাকে অপসারিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। তাঁর বিপক্ষে ভোট দেন প্রধানমন্ত্রী স্বয়ং এবং সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির প্রতিনিধি। অলোক ভার্মাকে স্বপদে বহাল রাখার পক্ষে ছিলেন মল্লিকার্জুন খাড়গে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের প্রতিনিধি হিসেবে ওই বৈঠকে উপস্থিত ছিলেন বিচারপতি এ কে সিক্রি।

অলোক ভার্মাকে সরিয়ে দেওয়ার পর, তাঁকে নতুন করে দমকল ও হোমগার্ডের ডিজি পদে বসানোর সিদ্ধান্ত হয়। তবে সে দায়িত্ব নিতে তিনি অস্বীকার করেছিলেন।

অন্যদিকে অলোক ভার্মাকে পদ থেকে সরানোর কয়েকদিন পরেই রাকেশ আস্থানাকেও স্পেশাল ডিরেক্টরের পদ থেকে অপসারণের কথা জানিয়ে দেওয়া হয়।

 

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cbi director pm modi led high power committee

Next Story
চূড়ান্ত নাগরিকপঞ্জি প্রকাশের সময়সীমায় নড়চড় মানা হবে না, হুঁশিয়ারি সুপ্রিম কোর্টের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com