অলোক ভার্মার উত্তরসূরি কে? আজ বৈঠকে সিলেক্ট কমিটি

আজ বৈঠকে বসছে প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি ও বিরোধী দলনেতাকে নিয়ে তৈরি তিন সদস্যের কমিটি। আজকের বৈঠকেই সিবিআইয়ের নতুন ডিরেক্টরের নাম ঘোষণা করা হতে পারে।

By: New Delhi  Published: January 24, 2019, 1:44:39 PM

আজই নতুন ডিরেক্টর পেতে পারে সিবিআই। অলোক ভার্মার উত্তরসূরি ঠিক করতে আজই বৈঠকে বসবে সিলেক্ট কমিটি। প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি ও বিরোধী দলনেতাকে নিয়ে তৈরি তিন সদস্যের কমিটির আজকের বৈঠক থেকেই নতুন ডিরেক্টর বাছা হবে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, সিবিআইয়ে গৃহযুদ্ধের জেরে গত কয়েকমাস ধরেই টালবাহানা চলছিল। দু’সপ্তাহ আগেই সিবিআইয়ের ডিরেক্টর থেকে অলোক ভার্মাকে সরানোর সিদ্ধান্ত নেয় সিলেক্ট কমিটি।

চলতি মাসে দ্বিতীয়বারের মতো সিবিআই অধিকর্তার পদ থেকে অপসারিত হন ভার্মা। তিন সদস্যের সিলেক্ট কমিটিতে ২-১ ভোটাভুটিতে ভার্মাকে সিবিআই ডিরেক্টর পদ থেকে অপসারণ করা হয়। এরপরই তাঁকে দমকলের ডিজি পদের দায়িত্ব দেওয়া হয়েছিল। এর আগে, ভার্মাকে সিবিআইয়ের ডিরেক্টর পদ থেকে অপসারণের কেন্দ্রীয় সিদ্ধান্ত খারিজ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট।

যদিও দমকলের ডিজি হিসেবে দায়িত্ব নিতে অস্বীকার করেছেন অলোক ভার্মা। দমকলের ডিজি হিসেবে দায়িত্বভার গ্রহণ না করা প্রসঙ্গে কর্মীবর্গ ও প্রশিক্ষক মন্ত্রকের সচিব চন্দ্রমৌলি সি ভার্মাকে চিঠিতে অলোক ভার্মা লিখেছেন, তাঁকে যেভাবে সিবিআই অধিকর্তার পদ থেকে সরানো হয়েছে, তাতে দেশ সাক্ষী হবে যে, একটা প্রতিষ্ঠান হিসেবে সিবিআইয়ের সঙ্গে সরকারের আচরণ কেমন। চিঠিতে ভার্মা আরও উল্লেখ করেছেন, দমকলের ডিজি হিসেবে কাজ করার যে বয়:সীমা থাকা দরকার, তা তাঁর পেরিয়ে গিয়েছে। ২০১৭ সালের ৩১ জুলাই এই সময় পেরিয়েছেন তিনি। ফলে এখন নিজেকে ‘অবসরপ্রাপ্ত’ হিসেবে চিঠিতে উল্লেখ করেন ভার্মা।

alok verma, অলোক ভার্মা অলোক ভার্মা। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

আরও পড়ুন, আমি অবসর নিলাম, বললেন অলোক ভার্মা

এদিকে, সিবিআইয়ের অন্তর্বর্তীকালীন ডিরেক্টর হিসেবে নাগেশ্বর রাওয়ের নিয়োগ সংক্রান্ত মামলা থেকে সরে দাঁড়ালেন বিচারপতি সিক্রি। শুক্রবার অন্য বিচারপতির বেঞ্চে এই মামলার শুনানি হওয়ার কথা। উল্লেখ্য, গত ১০ জানুয়ারির সিলেক্ট কমিটির বৈঠকে সিবিআই ডিরেক্টর পদ থেকে ভার্মাকে সরানো নিয়ে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তে সায় দিয়েছিলেন বিচারপতি সিক্রি। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের প্রতিনিধি হিসেবে সেদিনের বৈঠকে গিয়ে কীভাবে তিনি সরকারের পক্ষ নিলেন, সে নিয়ে বিতর্ক শুরু হয়। এহেন বিতর্কের জেরে কেন্দ্রের প্রস্তাবিত কমনওয়েলথ সেক্রেটারিয়েট আর্বিট্র্যাল ট্রাইবুনাল(সিএসএটি)-র সদস্যপদও ফিরিয়ে দেন বিচারপতি সিক্রি।

প্রসঙ্গত, অলোক ভার্মাকে রাতারাতি ছুটিতে যাওয়ার সিদ্ধান্তের পরই সিবিআইয়ের অন্তর্বর্তীকালীন ডিরেক্টর হিসেবে নাগেশ্বর রাওকে নিয়োগ করা হয়েছিল। নাগেশ্বর রাওয়ের নিয়োগকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে দ্বারস্থ হয়েছে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। পাশাপাশি নাগেশ্বর রাওয়ের নিয়োগ বেআইনি বলে বর্ণনা করেছেন বিরোধী নেতা মল্লিকার্জুন খাড়গে। নতুন সিবিআই ডিরেক্টর নিয়োগের জন্য দ্রুত বৈঠকে বসার আর্জি জানিয়ে মোদীকে চিঠিও লেখেন খাড়গে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Cbi new chief pm modi led committee alok verma justice ak sikri

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X