scorecardresearch

বড় খবর

জমি কেলেঙ্কারি তদন্তে আরও সক্রিয় সিবিআই, জেরা করা হল তেজস্বীর ব্যক্তিগত সচিবকে

চার্জশিটে আরজেডি প্রধান লালু প্রসাদ, তার স্ত্রী রাবড়ি দেবী, মিসা ভারতীসহ ১৩ জনের নাম উল্লেখ করে হয়েছে।

জমি কেলেঙ্কারি তদন্তে আরও সক্রিয় সিবিআই, জেরা করা হল তেজস্বীর ব্যক্তিগত সচিবকে

শনিবার (৮ অক্টোবর) চাকরির বদলে জমি কেলেঙ্কারির বিষয়ে বিহারের উপ মুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের ব্যক্তিগত সচিব সঞ্জয় যাদবকে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। দিল্লিতে  সিবিআই সদর দফতরে চলে জিজ্ঞাসাবাদ। সঞ্জয় যাদবকে এর আগেও তিনবার তলব করে সিবিআই। তা সত্ত্বেও তিনি সিবিআই দফতরে হাজির হননি, পরে দিল্লি হাইকোর্ট সঞ্জয়কে তদন্তে সহযোগিতার নির্দেশ দেয়।

সঞ্জয় যাদব এই সপ্তাহের শুরুতে সমনকে চ্যালেঞ্জ জানিয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হলে আদালত তাকে তদন্তে সব রকমের সহযোগিতার নির্দেশ দেয়। হাইকোর্ট অবশ্য সিবিআইকে তাদের গ্রেফতারের বিষয়ে অগ্রিম নোটিশ জারি করার নির্দেশ দিয়েছে। 

চার্জশিট পেশ করল সিবিআই

এর আগে চাকরির বদলে জমি কেলেঙ্কারির মামলায় গত কালই চার্জশিট দাখিল করে সিবিআই। চার্জশিটে আরজেডি প্রধান লালু প্রসাদ, তার স্ত্রী রাবড়ি দেবী, মিসা ভারতীসহ ১৩ জনের নাম উল্লেখ করা হয়। সম্প্রতি বিশেষ সিবিআই আদালতে দাখিল করা এই চার্জশিটে রেলের প্রাক্তন জেনারেল ম্যানেজার সৌম্য রাঘবনকেও অভিযুক্ত করা হয়েছে।

সিবিআই ২৩শে সেপ্টেম্বর, ২০২১সালে জমি কেলেঙ্কারি সম্পর্কিত একটি প্রাথমিক তদন্তের পর এফআইআর দায়ের করে।  যখন লালু প্রসাদ কেন্দ্রীয় সরকারের রেলমন্ত্রী ছিলেন সেই সময় অর্থাৎ ২০০৪ থেকে ২০০৯ সালের মধ্যে এই কেলেঙ্কারি হয় বলে সিবিআই সূত্রে দাবি করা হয়েছে।

সিবিআই অভিযোগ করেছে যে লালু প্রসাদ যাদব রেলমন্ত্রী থাকাকালীন রেলে নিয়োগ সংক্রান্ত  একটি কেলেঙ্কারি সামনে আসে, যেখানে চাকরির বিনিময়ে আবেদনকারীদের কাছ থেকে জমি লিখিয়ে নেওয়া হয়েছিল। লালু প্রসাদ ও তাঁর পরিবারের কয়েকজন সদস্যকে রেলে চাকরি দেওয়ার জন্য ঘুষ হিসেবে জমি নিয়েছিলেন বলে অভিযোগ। সিবিআইয়ের অভিযোগ, এই জমি রাবড়ি দেবী এবং দুই মেয়ে ভারতী ও হেমা যাদবের নামে নেওয়া হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Cbi questioned tejashwi yadavs secretary in land for jobs scam