scorecardresearch

বড় খবর

এক বছরের মধ্যে আস্থানার বিরুদ্ধে দুই বিপরীতধর্মী নির্দেশ ভিজিলান্স কমিটির

২০১৭-এর ২১ অক্টোবর অলোক ভার্মা এক বিবৃতি দেন। তার ওপর ভিত্তি করে ২৩ অক্টোবর সিভিসি আস্থানাকে সিবিআই থেকে দূরে রাখার নির্দেশ দেয়।

এক বছরের মধ্যে আস্থানার বিরুদ্ধে দুই বিপরীতধর্মী নির্দেশ ভিজিলান্স কমিটির
অলোক ভার্মা অপতারণের এক সপ্তাহ পর অপসৃত আস্থানা

সিবিআই-এর প্রাক্তন ডিরেক্টর অলোক ভার্মার বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে তদন্ত করছিল সেন্ট্রাল ভিজিলান্স কমিটি। এর মাঝেই প্রকাশ্যে আসে চাঞ্চল্যকর এক তথ্য। কে ভি চৌধুরীর নেতৃত্বে গঠিত প্যানেল এক বছরের মধ্যে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার স্পেশাল ডিরেক্টর রাকেশ আস্থানার বিরুদ্ধে দুটি সম্পূর্ণ বিপরীত ধর্মী নির্দেশ জারি করা হয়েছিল।

২০১৭-এর ২১ অক্টোবর অলোক ভার্মা এক বিবৃতি দেন। তার ওপর ভিত্তি করে ২৩ অক্টোবর সিভিসি আস্থানাকে সিবিআই থেকে দূরে রাখার নির্দেশ দেয়। সিভিসি-এর নির্দেশে বলা হয়েছিল সান্দেসারা গোষ্ঠীর সঙ্গে সিবিআই -এর কিছু আর্থিক লেনদেনের অভিযোগ উঠেছে। নির্দেশে উল্লেখ ছিল, সন্ত্রাস দমন আইনের আওতায় রাকেশ আস্থানার বিরুদ্ধে বেশ কিছু মামলার তদন্ত এখনও শুরুই হয়নি। এর পরেও সিবিআই-এর অধীনে থাকা নানা তদন্ত পর্যবেক্ষণ করা সিবিআই-এর দু’নম্বর আধিকারিক রাকেশ আস্থানার পক্ষে খুবই অস্বস্তিদায়ক।

আরও পড়ুন, সিবিআই ডিরেক্টরের অপসারণ নিয়ে এবার সুপ্রিম কোর্টে খাড়গে

আবার ২০১৭-এর অক্টোবরের এক বৈঠকেই ভিজিলান্স কমিটি আস্থানাকে সিবিআই-এর স্পেশাল ডিরেক্টর হিসেবে বাছাই করে। বিবৃতে বলা হয়েছিল, “বাছাই কমিটির কাছে সিবিআই ডিরেক্টরের অভিযোগ না শোনার মতো একাধিক কারণ রয়েছে। সিবিআই-এর স্পেশাল ডিরেক্টর হিসেবে শ্রী রাকেশ আস্থানার নাম প্রাস্তাবিত হল”।

রাকেশ আস্থানার বাছাই প্রক্রিয়া নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশ কে ভি চৌধুরীর দফতরে ২০১৭-এর অক্টোবরের বৈঠক নিয়ে পুঙ্খানুপুঙ্খ বিবরণ দিয়েছে। শীর্ষ আদালত থেকেও জানানো হয়েছে, একই ব্যাক্তির বিরুদ্ধে একই বছরে দুটি ভিন্ন নির্দেশ জারি করেছে কেন্দ্রীয় ভিজিলান্স কমিটি।

Read the full story in English

 

 

 

 

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Cbi row within a year cvc gave two opposite orders on note against rakesh asthana