বড় খবর

সিবিএসই দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা হচ্ছে না

দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা নতুন করে নেওয়া হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে সিবিএসই। মঙ্গলবার বোর্ডের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন মানবসম্পদ উন্নয়নমন্ত্রকের সচিব অনিল স্বরূপ।

Cm Mamata Banerjee gives tips to students for reducing their mental stress
সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষার্থী ও অভিভাবকদের জন্য স্বস্তি। দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা নতুন করে নেওয়া হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে সিবিএসই। মঙ্গলবার বোর্ডের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন মানবসম্পদ উন্নয়নমন্ত্রকের সচিব অনিল স্বরূপ। প্রশ্ন ফাঁসের জেরে দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা যে ফের নেওয়া না হতেও পারে সে ব্যাপারে গত শুক্রবারই ইঙ্গিত দিয়েছিলেন অনিল স্বরূপ। পুনরায় পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের কথা আগামী ১৫ দিনের মধ্যে জানানো হবে বলে জানিয়েছিলেন তিনি। এমনকি, অঙ্ক পরীক্ষা হলে তা যে শুধু দিল্লি ও হরিয়ানার পড়ুয়াদের জন্যই নেওয়া হবে, একথাও জানিয়েছিলেন মানবসম্পদ উন্নয়নমন্ত্রকের সচিব। তবে আজ জানালেন, কোথাওই দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা নেওয়া হবে না।

সিবিএসই-র দশম শ্রেণির পড়ুয়ারা রেহাই পেলেও, অস্বস্তি কমল না দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের। প্রশ্নফাঁসের জেরে আগামী ২৫ এপ্রিল ফের অর্থনীতির পরীক্ষা দিতে হবে সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের। গত কয়েকদিনে প্রশ্ন ফাঁস নিয়ে তুলকালাম পরিস্থিতি তৈরি হয়েছে শিক্ষাঙ্গনে। বোর্ডের পুনরায় পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভও দেখান পড়ুয়ারা। অনলাইনে একটি পিটিশনে সই সংগ্রহও করে পড়ুয়ারা। স্বচ্ছতার কথা মাথায় রেখে পড়ুয়াদের স্বার্থেই ফের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত বলে জানিয়েছেন বোর্ডের চেয়ারপার্সন অনীতা কারওয়াল।

আরও পড়ুন-  সিবিএসই প্রশ্ন ফাঁসকাণ্ড: দিল্লি হাইকোর্টে শুনানি, ধৃত আরও ৩

প্রশ্ন ফাঁসের ঘটনায় মোদি সরকারকে নিশানা করে আসরে নেমে পডেছে কংগ্রেস। ট্যুইটারে মোদিকে কটাক্ষ করে রাহুল গান্ধি লিখেছেন, পরীক্ষার সময় পড়ুয়াদের চাপ কমাতে ‘এক্সাম ওয়ারিয়র্স’ নামে বই লিখেছিলেন প্রধানমন্ত্রী। তাঁর পরের বই ‘এক্সাম ওয়ারিয়র্স ২’। প্রশ্নফাঁসের পর পড়ুয়াদের যে ক্ষতি হয়, সেই চাপ কীভাবে পড়ুয়া ও তাদের অভিভাবকদের কমাবেন, তা এ বইয়ে শেখানো হবে। রাহুলের ব্যঙ্গের পাশাপাশি মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভড়েকরের ইস্তফার দাবি জানিয়েছে কংগ্রেস।

এদিকে সিবিএসই-র প্রশ্ন ফাঁসের ঘটনায় রবিবার বেসরকারি স্কুলের ২ শিক্ষকসহ ৩ জনকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। পরীক্ষা শুরুর ৪৫ মিনিট আগে ধৃতরা প্রশ্নপত্র ফাঁস করেছেন বলে সূত্র মারফৎ জানা গেছে। দিল্লিতে পরীক্ষাকেন্দ্রে নজরদারির অভাবের অভিযোগে কে এস রানা নামের এক আধিকারিককে সাসপেন্ড করেছে সিবিএসই। এর আগে গত শনিবার দশম শ্রেণির অঙ্ক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় জড়িত থাকার অভিযোগে ঝাড়খণ্ড থেকে ১২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতদের মধ্যে রয়েছে বিজেপি-র ছাত্র সংগঠন এবিভিপি-র এক নেতাও ।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cbse class 10 math exam

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com