scorecardresearch

সিবিএসই-র প্রশ্নপত্র নিয়ে মিশ্র প্রতিক্রিয়া ছাত্র-ছাত্রীদের

সিবিএসই-র প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়ার কারণে গত ২৫ এপ্রিল ফের অর্থনীতি পরীক্ষা দিতে হয়েছে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের। তুলনায় এইবার প্রশ্নপত্র কিছুটা বড় এবং কঠিন হয়েছে বলে দাবী অধিকাংশ ছাত্র-ছাত্রীদের। 

অর্ণব মিত্র

সিবিএসই-র প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়ার কারণে গত ২৫ এপ্রিল ফের অর্থনীতি পরীক্ষা দিতে হয়েছে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের। বোর্ডের তরফে জানানো হয়েছিল, দশম শ্রেণির পরীক্ষার্থীদের ফের অংক পরীক্ষা দিতে না হলেও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের আবার পরীক্ষা নেওয়া হবে। সেই সিদ্ধান্ত বহাল রেখেই ২৫ এপ্রিল দেশজুড়ে পরীক্ষা দিয়েছে প্রায় ৬ লক্ষেরও বেশি পরীক্ষার্থী। গত বারের তুলনায় এইবার প্রশ্নপত্র কিছুটা বড় এবং কঠিন হয়েছে বলে দাবি অধিকাংশ ছাত্র-ছাত্রীদের।

কি বললেন তাঁরা?

“এ বারের পেপার আগের বারের তুলনায় কিছুটা কঠিন হয়েছে ঠিকই, তবে পরীক্ষা ভালই হয়েছে। দুবার পরীক্ষা দেওয়ায় একটু তো সমস্যা হয়েছেই। প্রথম পরীক্ষায় একটা মানসিক প্রস্তুতি ছিল। আসলে একই সাবজেক্ট দুবার করে পরীক্ষা দেওয়া সত্যিই খুব অস্বস্তিকর, ” বললেন হরিয়ানা বিদ্যামন্দিরের ছাত্র অনিশ দত্ত।  

একই স্কুলের ছাত্র অর্কদীপ তালুকদার অবশ্য এবিষয়ে সম্পূর্ণ ভিন্নমত পোষণ করেন। তিনি বললেন, “পেপার স্ট্যান্ডার্ড হয়েছে। হাতে অনেকটা সময় পাওয়ায় আগের পরীক্ষার তুলনায় এবার বেশি ভাল পরীক্ষা দিয়েছি। আগেরবার বেশ কিছু প্রশ্নের উত্তর ছেড়ে আসলেও এই বার পুরোটাই লিখে আসতে পেরেছি। আমার ম্যাক্রো অংশটা বেশ সহজ লেগেছে।”

এদিকে আরেকজন ছাত্রী জানায়, এই পরীক্ষায় প্রশ্নপত্র আগের বারের তুলনায় কঠিন হলেও ধার্য সময়ের মধ্যেই শেষ করা গেছে পুরোটাই। পাশাপাশি অন্যজনের মতে দ্বিতীয়বার এই পরীক্ষার প্রস্তুতি নেওয়ার ফলে ২৮ এপ্রিলের NCHMCT JEE পরীক্ষার পড়ার অনেকটাই ক্ষতি হয়েছে, কারও মতে আবার বেশ কঠিন ছিল মাইক্রো-র অংশ। এর দরুণ অনেকেই মাত্র ৫০ শতাংশ নম্বর আশা করছেন পরীক্ষা দেওয়ার পর।

বিদ্যাজ্ঞান লিডারশিপ অ্যাকাডেমির এক শিক্ষিকা জানান, “তুলনামূলক সহজই হয়েছে এবারের প্রশ্নপত্র। কোনওরকম জটিল প্রশ্ন রাখা হয়নি ছাত্রছাত্রীদের কথা ভেবেই। প্রশ্নপত্রের ধরন অনুযায়ী গড়ে প্রায় ৮০ শতাংশ নম্বর উঠবার সম্ভাবনা আছে।”

প্রসঙ্গত, বিগত অংক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হবার দরুণ কর্তৃপক্ষ আবার পরীক্ষা নেবার সিদ্ধান্ত নেয়। এপ্রসঙ্গে জড়িত  অভিযুক্তদের ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে তিনজন দিল্লী-র এবং ১২জন ঝাড়খন্ডের বাসিন্দা।

#CBSE#cbseboardexams successfully students have written their re-exam
hope CBSE does its job to help students for their future#futureofstudentds

— chandrasekarnarayana (@sivaarun36) 25 April 2018

https://platform.twitter.com/widgets.js

সহায়তা: অরুণিমা কর্মকার

অনুবাদ : প্রিয়াঙ্কা দত্ত

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Cbse class 12th economics analysis 2018 students rate paper tough and lengthy5240