scorecardresearch

বড় খবর

ভোকেশনাল পরীক্ষার তালিকা প্রকাশ করল CBSE

শনিবার ২০১৯-এর ভোকেশনাল পরীক্ষার বিষয়গুলির তালিকা প্রকাশ করল দ্য সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডরি এডুকেশন (CBSE)।

ভোকেশনাল পরীক্ষার তালিকা প্রকাশ করল CBSE
NEET MDS 2019 Online Registration at nbe.edu.in

CBSE Exam 2019: শনিবার ২০১৯-এর ভোকেশনাল পরীক্ষার বিষয়গুলির তালিকা প্রকাশ করল দ্য সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)। বোর্ডের অফিসয়াল ওয়েবসাইটে গিয়ে তালিকাটি দেখতে পাবেন ছাত্রছাত্রীরা। তালিকাটির জন্য ভিডিট করতে হবে cbse.nic.in-এ। ভোকেশনাল পরীক্ষার সময়সূচী প্রকাশিত হবে কিছুদিন পরে।

ভোকেশনাল বিষয়ের তালিকা

প্রতি বছর মার্চ মাসেই হয় সিবিএসই-র পরীক্ষা, তবে ১১ জুলাই, ২০১৮-তে জারি করা দিল্লি হাইকোর্টের নির্দেশ অনুযায়ী ২০১৯ থেকে ফেব্রুয়ারি মাসের মধ্যেই পরীক্ষা সংগঠিত করতে হবে। পাশাপাশি দিল্লি হাইকোর্ট আরও জানায় যে, শিক্ষার্থীদের সুবিধার্থে কলেজ, ইউনিভার্সিটির শিক্ষাবর্ষ শুরু হওয়ার আগেই পরীক্ষার ফলাফল এবং রিভিউ ফলাফলও প্রকাশ করতে হবে দিল্লি ইউনিভার্সিটি এবং সিবিএসই বোর্ডকে।

আরও পড়ুন: বেশ কিছু গুরুত্বপূর্ণ বদল সিবিএসসির দ্বাদশ শ্রেণীর প্রশ্নপত্রে

৪০টি ভোকেশনাল সাবজেক্ট ছাড়াও সিবিএসই-র দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় থাকছে টাইপোগ্রাফি এবং কম্পিউটার অ্যাপ্লিকেশন (ইংরাজি), ওয়েব অ্যাপ্লিকেশন, গ্রাফিক্স, অফিস কমিউনিকেশনের মতো বেশ কিছু বিষয়ও।

ভোকেশনাল বিষয়ের তালিকা

CBSE-র দ্বাদশ শ্রেণীর প্রশ্নপত্রে বেশ কিছু গুরুত্বপূর্ণ বদল করল BSE। পরবর্তী বছর থেকে নতুন ধাঁচেই তৈরি হবে সিবিএসই-র ইংরেজি প্রশ্নপত্র। সম্প্রতি বোর্ডের একটি বৈঠকে এমনই সিদ্ধান্ত নিয়েছে সিবিএসই কর্তৃপক্ষ। তিনটির বদলে দুটি প্যাসেজ, প্রশ্নপত্রে টাইপোলজিও পরিবর্তন, ২৪টির বদলে ১৯টি প্রশ্ন, দুটি প্যাসেজ থেকে পাঁচটি MCQ, ৯টি সংক্ষিপ্ত উত্তরের প্রশ্ন, এবং ৩টি সংক্ষিপ্ত উত্তরের প্রশ্ন, ৪০ নম্বর থেকে কমিয়ে ৩৫ নম্বর ইত্যাদির মতো একাধিক পরিবর্তন করা হয়েছে প্রশ্নপত্রে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Cbse releases list of vocational subjects for february march 2019 examinations40677