scorecardresearch

বড় খবর

করোনা উপসর্গের তালিকায় যোগ হলো ছ’টি নতুন লক্ষণ

জ্বর, কাশি, গলাব্যথা এবং শ্বাসকষ্ট ছাড়াও আরও বেশ কিছু নতুন উপসর্গ দেখা গিয়েছে করোনা আক্রান্তদের দেহে।

coronavirus, করোনাভাইরাস
প্রতীকী ছবি।
করোনা নিয়ে এবার নয়া সতর্কবার্তা দিল মার্কিন সংস্থা ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ (সিডিসি)। তাঁরা জানিয়েছে জ্বর, কাশি, গলাব্যথা এবং শ্বাসকষ্ট ছাড়াও আরও বেশ কিছু নতুন উপসর্গ দেখা গিয়েছে করোনা আক্রান্তদের দেহে। যেসব উপসর্গকে আগে করোনার প্রাথমিক উপসর্গ ভাবা হত এখন সেই তালিকায় জুড়েছে আরও নয়া কিছু নাম।

নতুন ছ’টি উপসর্গ কী কী?

শীত করা, শীতের কাঁপুনি দেওয়া, মাংসপেশিতে ব্যথা, মাথাব্যথা, স্বাদ বা ঘ্রাণশক্তি হারানো, বুকে ব্যথা, ঠোঁট নীলচে হয়ে যাওয়া। এছাড়াও সিডিসির তরফে বলা হয়, নাক দিয়ে জল গড়িয়ে পরলেও তাকে কোভিড-১৯ ভাইরাসের উপসর্গ হিসেবে ধরা হবে। ২ থেকে ১৪ দিনের মধ্যেই দেখা যাবে এই উপসর্গগুলি।

মার্কিন স্বাস্থ্য সংস্থাটির তরফে এও বলা হয়েছে যে করোনাভাইরাসের কোনও লক্ষণ দেখা দিলে সতর্কতা অবলম্বন করা উচিত এবং তাৎক্ষণিক চিকিৎসা করা উচিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর মতে সর্বাধিক সাধারণ লক্ষণগুলি হচ্ছে জ্বর, শুকনো কাশি এবং ক্লান্তি। সঙ্গে গলা ব্যথা এবং ডায়ারিয়ার মতো উপসর্গও থাকবে।

হু-এর সতর্কবার্তায় বলা হয়েছে, “এই লক্ষণগুলি সাধারণত হালকা হয় এবং ধীরে ধীরে শুরু হয়। কিছু লোক সংক্রামিত হয় তবে তাদের মধ্যে খুব হালকা লক্ষণ থাকে। যে কেউ কভিড -১৯ আক্রান্ত হতে পারে এবং গুরুতর অসুস্থ হতে পারে যে কোনও সময়।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Cdc adds six new symptoms to covid 19 list