বড় খবর

সাইবার হানা চালাতে পারে চিন, সতর্ক করলেন বিপিন রাওয়াত

একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে জেনারেল রাওয়াত বলেন, “আমরা শুরুতে কিছুটা পিছিয়ে ছিলাম। তাই অনেকটা পার্থক্য রয়েছে।”

প্রযুক্তি ক্ষেত্রে চিন এগিয়ে রয়েছে অনেকটাই যা ভারতের জন্য চিন্তার, বুধবার এমন সতর্কবার্তাই দিলেন দেশের চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। ভারতে সাইবার হানা চালাতে পারে চিন, সে ব্যাপারে সতর্ক হওয়ার কথাও জানান তিনি। তাই সেক্ষেত্রে দেশের তিন সেনাবাহিনীর মধ্যে অনেকটা সমন্বয় তৈরি করার কথাও বলেন রাওয়াত।

তবে ভারতও যে পিছিয়ে না থেকে এই জাতীয় হুমকি মোকাবেলায় সাইবার প্রতিরক্ষা এবং আক্রমণাত্মক মনোভাব রেখেছে সেটিও স্পষ্ট করে দেন। বিবেকানন্দ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে জেনারেল রাওয়াত বলেন, “আমরা শুরুতে কিছুটা পিছিয়ে ছিলাম। তাই অনেকটা পার্থক্য রয়েছে।”

চিফ অফ ডিফেন্স স্টাফের কথায়, “চিন এই সাইবার খাতে প্রচুর পরিমাণে অর্থ বিনিয়োগ করেছে। এই প্রযুক্তির ক্ষেত্রের জন্য বিপুল অর্থ বরাদ্দও করেছে। আমাদের থেকে অনেকটা এগিয়ে রয়েছে। তবে আরাও সামঞ্জস্য বজায় রাখতে প্রযুক্তিগতভাবে নিজেদের এগিয়ে রাখার কাজ করছি। কিন্তু যে বিষয়টি গুরুত্বপূর্ণ তা হল চিন আমাদের উপর সাইবার হানা চালাতে পারে। যদি সেটা হয় তাহলে আমাদের প্রচুর ব্যবস্থার জন্য তা হুমকির।”

জেনারেল এও বলেন, সীমান্তে নতুন করে চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে ভারতকে। সব রকম পরিস্থিতির জন্য প্রস্তুত এবং সতর্ক থাকতে হবে। তিন বাহিনীর মজবুত সমন্বয় এবং প্রযুক্তিগত উন্নতির উপরে জোর দেন তিনি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cds general bipin rawat china has capability to launch cyber attacks

Next Story
একদিনে আক্রান্ত ১ লক্ষ ২৫ হাজার, রেকর্ড আবহে কোভিডের দ্বিতীয় ডোজ নিলেন মোদী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com