বড় খবর

হাত মিলিয়েছে চিন-পাকিস্তান, প্রস্তুত রয়েছে ভারত

বৃহস্পতিবারই চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত বলেন যে ভারতীয় সশস্ত্র বাহিনী সেই আক্রমণ মোকাবেলায় পুরোপুরি প্রস্তুত।

প্যাংগং লেকে চিনা বাহিনীর শক্তিপ্রদর্শনের পর পূর্ব লাদাখের সামনের অঞ্চলগুলিতে সেনাবাহিনীর অপারেশনাল প্রস্তুতি পর্যালোচনা করতে গিয়েছেন সেনাপ্রধান জেনারেল এম এম নারভানে । অন্যদিকে, বৃহস্পতিবারই চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত চিন ও পাকিস্তানের দ্বি-মুখী হুমকির বিষয়ে সতর্ক করেন তবে তিনি এও বলেন যে ভারতীয় সশস্ত্র বাহিনী সেই আক্রমণ মোকাবেলায় পুরোপুরি প্রস্তুত।

বৃহস্পতিবার ইউএস-ভারত স্ট্র্যাটেজিক পার্টনারশিপ ফোরামের (ইউএসআইএসপিএফ) সম্মেলনে জেনারেল রাওয়াত বলেছেন, চিন ও পাকিস্তান সামরিক, অর্থনৈতিক ও কূটনৈতিকভাবে সহযোগিতা করছে।

চিফ অফ ডিফেন্স স্টাফ রাওয়াত এও বলেন, “পাকিস্তান-অধিকৃত জম্মু ও কাশ্মীরে পাকিস্তানের সঙ্গে চিনের সামরিক, অর্থনৈতিক ও কূটনৈতিক সহযোগিতা রয়েছে। তিনি এও বলেন, “এটি উত্তর ও পশ্চিমাঞ্চলীয় মোর্চাগুলিতে ব্যবস্থা গ্রহণের হুমকিও তৈরি করেছে। আমাদের প্রতিরক্ষা পরিকল্পনায় আমাদের সেইদিকটিও বিবেচনা করতে হবে”।

তিনি বলেন, দু’পক্ষের সশস্ত্র বাহিনী হুমকির জন্য পরিকল্পনা করেছে। তিনি বলেন, “আমরা প্রাথমিক ফ্রন্টকে মোকাবিলা করার জন্য কৌশল অবলম্বন করেছি এবং অন্য ফ্রন্টটি হবে সেকেন্ডারি।” চিন প্রসঙ্গ উল্লেখ করে জেনারেল রাওয়াত বলেন, “আমাদের উত্তর সীমান্তে যদি সমস্যা তৈরি করে চিন তবে পাকিস্তান এর সদ্ব্যবহার করতে পারে। পাকিস্তান যদি সেটা করতে চাই তবে তাঁদেরকেও ক্ষতির সম্মুখীন হতে হবে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cds rawat warns of two front threat

Next Story
বর্তমান পরিস্থিতি মোকাবিলায় মানসিকতার পরিবর্তন প্রয়োজন: মোদী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com