বড় খবর

বছর শেষে আশঙ্কার মেঘ! ভারতেও ওমিক্রন সংক্রমিত ২ রোগীর হদিশ, জানাল কেন্দ্র

Omicron Variant: চলতি সপ্তাহেই সংসদকে কেন্দ্র জানিয়েছিল দেশে এখনও পর্যন্ত ওমিক্রন আক্রান্তের হদিশ নেই। কিন্তু সেই স্বস্তি স্থায়ী হল না।

corona india daily cases 12 december 2021
করোনা ভাইরাসের নয়া প্রজাতির সন্ধান

Omicron Variant: চলতি সপ্তাহেই সংসদকে কেন্দ্র জানিয়েছিল দেশে এখনও পর্যন্ত ওমিক্রন আক্রান্তের হদিশ নেই। কিন্তু সেই স্বস্তি স্থায়ী হল না। করোনার নতুন স্ট্রেন ওমিক্রনের থাবা এবার এদেশেও। বৃহস্পতিবার জানিয়ে দিল স্বাস্থ্য মন্ত্রক। মন্ত্রকের যুগ্ম সচিব ল্ভ আগরওয়াল জানান, ওমিক্রন সংক্রমিত দুই জনের হদিশ ভারতে মিলেছে। এই দুই সংক্রমিত কর্নাটকের বাসিন্দা। তাঁদের মৃদু উপসর্গ রয়েছে।

স্বাস্থ্য মন্ত্রকের এই সচিব আশ্বস্ত করে বলেছেন, দেশ কিংবা বিশ্ব করোনার ওমিক্রন আক্রান্তদের মৃদু উপসর্গ দেখা গিয়েছে। আশঙ্কাজনক অবস্থা এখনও কোনও রোগীর হয়নি। সাম্প্রতিক সমীক্ষায় এমন দাবি করেছে হু।‘ এদিকে, আতঙ্ক বাড়াচ্ছে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’। এই আতঙ্কের আবহেই ফের দেশের দৈনিক সংক্রমণ ঊর্ধ্বমুখী। উদ্বেগ বাড়িয়ে বাড়ল মৃত্যুও। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে প্রায় ১০ হাজার মানুষ নতুন করে করোনায় কাবু হয়েছেন। একদিনে ফের দেশে করোনায় মৃত্যু ৪৭৭ জনের। দৈনিক সংক্রমণ ও মৃত্যু দুটোই বেশ খানিকটা বেড়ে যাওয়ায় উদ্বেগ বাড়ছে।

করোনার নতুন স্ট্রেন ‘ওমিক্রন’ নিয়ে গোটা বিশ্বকে সতর্ক করে দিয়েছে WHO। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষকদের আশঙ্কা, বিন্দুমাত্র অসতর্কতায় এক্ষেত্রে কড়া মাশুল গুণতে হতে পারে। করোনার নয়া ভ্যারিয়েন্টের মোকাবিলায় চূড়ান্ত সতর্কতা ভারতেও। দেশের বিমানবন্দরগুলিতে নজরদারি বহুগুণে বাড়ানো হয়েছে। এই আবহেই ফের একবার দেশের দৈনিক সংক্রমণ ঊর্ধ্বমুখী, বাড়ছে মৃত্যু।

স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে দেশে করোনা আক্রান্ত হলেন ৯ হাজার ৭৬৫ জন। একদিনে দেশে করোনার বলি আরও ৪৭৭। গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ৮ হাজার ৫৪৮ জন। বর্তমানে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ৯৯ হাজার ৭৬৩ জন। এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৪০ লক্ষ ৩৭ হাজার ৫৪ জন করোনা থেকে মুক্ত হয়েছেন।

পাশাপাশি  আগামী ২৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক বাণিজ্যিক উড়ান চালুর ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। তবে পরিবর্তিত পরিস্থিতিতে আপাতত সেই সিদ্ধান্ত থেকে সরে আসছে কেন্দ্র। সম্ভবত চলতি মাসের ১৫ তারিখ থেকে আন্তর্জাতিক বাণিজ্যিক বিমান চালু হচ্ছে না।

ওমিক্রন আতঙ্কের জেরে কোনও ঝুঁকি নিতে নারাজ কেন্দ্র। তবে কবে থেকে এই পরিষেবা চালু হতে পারে এ সম্পর্কে কিছু স্পষ্ট করেনি অসামরিক বিমান পরিবহণের নিয়ন্ত্রক ডিজিসিএ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Center confirms tracing of two omicron infected patients in india national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com