বড় খবর

নিরাপত্তার পক্ষে ‘বিপজ্জনক’ মেহবুবার পাসপোর্ট আবেদন বাতিল, ট্যুইটে সরব প্রাক্তন মুখ্যমন্ত্রী

গত অক্টোবরে মেহবুবা মুক্তি পেলেও কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে তাঁর গতিবিধি এখনও ‘নিয়ন্ত্রিত’ বলে অভিযোগ।

Locked up in house again pdp leader Mehbooba Mufti says dignitaries must be shown real picture of Kashmir
পিডিপি নেত্রী মেহেবুবা মুফতি।

মেহবুবা মুফতির পাসপোর্টের আবেদন খারিজ করল কেন্দ্রীয় সরকার। এই সিদ্ধান্তের পিছনে জাতীয় নিরাপত্তাকে প্রাধান্য দেওয়া হয়েছে।  সোমবার জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা নিজেই একথা জানিয়েছেন।

পিপলস ডেমোক্র্যাটিক পার্টি তথা পিডিপি-র সভানেত্রীর টুইট, ‘সিআইডি-র রিপোর্টের ভিত্তিতে পাসপোর্ট দফতর আমার আবেদন খারিজ করেছে। যে রিপোর্টে ভারতের নিরাপত্তার পক্ষে আমাকে ক্ষতিকর বলা হয়েছে। ২০১৯-এর অগস্ট থেকে কাশ্মীরে স্বাভাবিক অবস্থা ফেরানোর এটাই নমুনা। যেখানে একজন প্রাক্তন মুখ্যমন্ত্রী পাসপোর্ট পেলে তা শক্তিশালী রাষ্ট্রের সার্বভৌমত্বের পক্ষে বিপদের কারণ হয়ে উঠতে পারে’।

মেহবুবা তাঁর টুইটের সঙ্গে বিদেশ মন্ত্রকের অধীনস্থ পাসপোর্ট দফতরের তরফে পাঠানো আবেদন নাকচ সংক্রান্ত চিঠির প্রতিলিপিও জুড়ে দিয়েছেন। তাতে দেখা যাচ্ছে, ডিসেম্বরে পাসপোর্ট পাওয়ার যে আবেদন করেছিলেন, পুলিশের রিপোর্টের ভিত্তিতে তা খারিজ করা হয়েছে।

২০১৯ সালের অগস্টে নরেন্দ্র মোদী সরকার সংবিধানের ৩৭০ ধারার বিলোপ ঘটিয়ে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছিল। তার পরেই মেহবুবা,-সহ আরও দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুখ এবং ওমর আবদুল্লাকে গৃহবন্দি করা হয়েছিল।

গৃহবন্দি কিংবা জেলবন্দি করা হয়েছিল একাধিক বিচ্ছিনতাবাদী নেতাকে। গত অক্টোবরে মেহবুবা মুক্তি পেলেও কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে তাঁর গতিবিধি এখনও ‘নিয়ন্ত্রিত’ বলে অভিযোগ।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Center denied passport to mehbooba mufti over security issue national

Next Story
মধ্যপ্রদেশের গ্রামে ধর্ষিতা-অভিযুক্তকে দড়িতে বেঁধে ঘোরানোর ভিডিও ভাইরাল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X