বড় খবর

Vaccine Price in India: প্রাইভেট হাসপাতালে ৩ টিকার দর বাঁধল কেন্দ্র, দেখুন কার কত দাম

Corona India: ৬৬ দিন পর সর্বনিম্ন দৈনিক সংক্রমণ দেশে। একদিনে আক্রান্ত এক লক্ষেরও কম।

Corona Vaccine, Side Effects, Allergy
টিকা নেওয়ার আধ ঘণ্টার মধ্যে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যেতে পারে।

Covid Vaccination: বেসরকারি হাসপাতালে করোনা টিকাকরণ সাধারণের আয়ত্বে রাখতে বড় ঘোষণা করল কেন্দ্র। মঙ্গলবার এক নোটিসে স্বাস্থ্য মন্ত্রকে কোভ্যাকসিন, কোভিশিল্ড আর স্পুটনিক-ভি’র জন্য সর্বোচ্চ দর বেঁধে দিল। প্রাইভেট হাসপাতাল কোভ্যাকসিনের জন্য ১৪১০ টাকা, কোভিশিল্ডের জন্য ৭৮০ টাকা আর স্পুটনিক-ভি’র জন্য ১,১৪৫ টাকা পর্যন্ত চার্জ নিতে পারবে।

এদিকে, ১৮ ঊর্ধ্বদের ফ্রি টিকাকরণ নিয়ে রাজনৈতিক চাপানউতোরের মধ্যেই বড়সড় ঘোষণা করল কেন্দ্র। মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, টিকাকরণে গতি আনতে মোট ৪ মোট ৪৪ কোটি ভ্যাকসিনের বরাত দেওয়া হয়েছে। নীতি আয়োগের সদস্য ভিকে পাল জানান, ২৫ কোটি কোভিশিল্ড আর ১৯ কোটি কোভ্যাক্সিনের বরাত দেওয়া হয়েছে। আগামি অগাস্ট মাসের মধ্যে সেই ভ্যাকসিন হাতে চলে আসবে। এই টিকা বরাতের জন্য কমবেশি ৫০ হাজার কোটি টাকা খরচ হতে পারে। এদিন জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

পাশাপাশি তিনি জানান, ‘বায়োলোজিক্যাল-ই সংস্থা যে টিকা বানাচ্ছে, তার থেকে ৩০ কোটি ডোজের টিকা নেওয়া হবে। সেপ্টেম্বরের মধ্যে বাজারে সেই টিকা চলে আসবে।‘ জানা গিয়েছে, ইতিমধ্যে ৩০% টাকা অগ্রিম বাবদ তিন সংস্থাকেই দিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। এদিকে, সোমবার জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী। ঘোষণা করেছেন ১৮ ঊর্ধ্বদের ফ্রি টিকা দেওয়া হবে ২১ জুনের পর থেকে। সেই মর্মে মঙ্গলবার নতুন টিকানীতি ঘোষণা করেছে স্বাস্থ্য মন্ত্রক। সেই নীতিতে টিকা বরাদ্দে রাজ্যের কাছে একাধিক শর্ত রাখা হয়েছে।

অপরদিকে, ৬৬ দিন পর সর্বনিম্ন দৈনিক সংক্রমণ দেশে। একদিনে আক্রান্ত এক লক্ষেরও কম। গত দুমাসে প্রথম এত কমল সংক্রমণ। তবে দৈনিক মৃত্যুর হার এখনও ঊর্ধ্বমুখী। সাড়ে তিন লক্ষ ছাড়াল দেশে করোনায় মৃত্যু। দেশে মোট আক্রান্ত ছাড়াল ২.৮৯ কোটি।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে সংক্রমিত হয়েছেন ৮৬ হাজার ৪৯৮ জন। গত ৬৬ দিনে যা সর্বনিম্ন। সক্রিয় করোনা রোগীর সংখ্যা কমে হয়েছে ১৩ লক্ষের কিছু বেশি। দেশে এখনও পর্যন্ত করোনাকে হারিয়ে সুস্থ হয়েছেন ২.৭৩ কোটির বেশি মানুষ। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ২,১২৩ জনের। ভারতে মোট মৃত্যর সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ লক্ষ ৫১ হাজার ৩০৯।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Center ensures maximum charges for covishield covaxin and sputnik v national

Next Story
Vaishno Devi Shrine: বিকেলের এক ঘণ্টার আগুনে পুড়ে ছাই বৈষ্ণোদেবীর ক্যাশ কাউন্টার, নেই প্রাণহানিvaishno Devi, Fire
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com