scorecardresearch

বড় খবর

ভারত প্রবেশে নতুন করোনা বিধি কার্যকর! কী কী সঙ্গে রাখতেই হবে

Travel Advisory in India: আকাশ, জল এবং সড়কপথে ভারতে প্রবেশে বিদেশী নাগরিকদের এই নিয়ম মানতেই হবে।

Kolkata airport on alert amid Omicron scare
কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দর

Travel Advisory in India: ভারতে আগত বিদেশীদের জন্য নতুন করোনা বিধি কার্যকর করল মোদি সরকার। এদেশে প্রবেশে আরটি-পিসিআর নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক করা হয়েছে। আগামি ২৫ অক্টোবর মধ্যরাত থেকে এই নিয়ম কার্যকর দেশের সব অঙ্গরাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে। আকাশ, জল এবং সড়কপথে ভারতে প্রবেশে বিদেশী নাগরিকদের এই নিয়ম মানতেই হবে। পাশাপাশি ভারতে প্রবেশের আগে প্রত্যেককে একটা স্বঘোষিত ফর্ম পূরণ করতে হবে। আরটি-পিসিআর রিপোর্ট-সহ সেই ফর্ম http://www.newdelhiairport.in  পোর্টালে জমা করতে হবে।

সেই ফর্মে উল্লেখ থাকবে স্বেচ্ছায় এবং বিধি মেনেই করোনা নেগেটিভ রিপরত-সহ দেশে প্রবেশ করতে চান সংশ্লিষ্ট ব্যক্তি। এই বিধিভঙ্গে ভারতীয় আইনে শাস্তি গ্রহণে প্রস্তুত থাকবেন তিনি। এমনকি, দেশের প্রত্যেকটি আন্তর্জাতিক বিমানবন্দরে থার্মাল স্ক্রিনিং করাতে হবে যাত্রীদের। সেই স্ক্রিনিংয়ে কারও উপসর্গ ধরা পড়লে, তাঁকে এবং সরাসরি সংস্পর্শে আসা সঙ্গীদের নিয়ম মেনেই আইসোলেশনে যেতে হবে। পাশাপাশি প্রত্যেকের মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ থাকা বাধ্যতামূলক। এমনটাই নতুন সফর-বিধিতে উল্লেখ করেছে কেন্দ্র।  

এদিকে, করোনার টিকাকরণে ইতিহাস গড়ল ভারত। আজই ১০০ কোটি টিকাকরণের লক্ষ্যমাত্রা ছুঁয়ে ফেলল দেশ। বুধবার পর্যন্ত দেশের ৯৯ কোটি ৭০ লক্ষ মানুষের টিকাকরণ হয়েছিল। আজ সকালে টিকাকরণ ১০০ কোটি ছাড়িয়ে গিয়েছে। কেন্দ্রের তথ্য অনুযয়ী, ইতিমধ্যেই দেশের ৭৪ শতাংশ প্রাপ্তবয়স্ক টিকার প্রথম ডোজ পেয়েছেন। ৩১ শতাংশ নাগরিক করোনা টিকার দুটি ডোজই পেয়ে গিয়েছেন।

করোনার সংক্রমণ এড়াতে দ্রুত গতিতে টিকাকরণের জন্য শুরু থেকেই সওয়াল করে চলেছেন বিশেষজ্ঞরা। কেন্দ্রীয় সরকারও টিকাকরণে আরও বেশি গতি আনতে তৎপরতা জারি রেখেছে। বুধবার পর্যন্ত দেশের ৯৯ কোটি ৭০ লক্ষ মানুষের টিকাকরণ হয়েছে। আজ সকালেই ১০০ কোটি টিকাকরণের লক্ষ্যমাত্রা ছুঁয়ে ফেলল ভারত। টিকাকরণে এই নতুন ইতিহাস তৈরির জন্য ডাক্তার, নার্স থেকে শুরু করে দেশবাসীকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটে নরেন্দ্র মোদী এদিন লিখেছেন, ‘ভারত ইতিহাস রচনা করল। ভারতীয় বিজ্ঞান ও তার উদ্যোগ এবং ১৩০ কোটি ভারতীয়ের সম্মিলিত চেতনার বিজয় প্রত্যক্ষ করছি। ১০০ কোটি টিকাকরণের জন্য ভারতকে অভিনন্দন। আমাদের ডাক্তার, নার্স এবং যাঁরা এই কৃতিত্ব অর্জনের জন্য কাজ করেছেন, তাঁদের প্রতি কৃতজ্ঞতা জানাই।’

অন্যদিকে নীতি আয়োগের সদস্য ভিকে পলও টিকাকরণের এই কৃতিত্ব অর্জনের জন্য দেশবাসী ও স্বাস্থ্যকর্মীদের নিরলস প্রয়াসকে কুর্নিশ জানিয়েছেন। তিনি এদিন বলেন, ‘ভারতের জনগণ ও স্বাস্থ্যকর্মীদের অভিনন্দন। যে কোনও দেশের জন্য ১ বিলিয়ন ডোজ প্রয়োগে পৌঁছনো অসাধারণ একটি ব্যাপার। ভারতে টিকাকরণ কর্মসূচি শুরু হওয়ার পর মাত্র ৯ মাসের মধ্যে এই কৃতিত্ব অর্জন করা গেল।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Center isues new travel guidelines for foreigner who sought to enter the country national