scorecardresearch

বড় খবর

Vaccines For Children: শিশুদের টিকাকরণে দেশিয় কোভ্যাক্সিনেই ভরসা কেন্দ্রের

corona vaccine for children: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে যে, ১৩০ কোটি দেশবাসীর মধ্যে ১২-১৮ বছর বয়সী ৮০ শতাংশকেই টিকাকরণের আওতায় আনতে সচেষ্ট কেন্দ্র।

India reports 42,513 new Corona cases, 380 deaths on 30 august, 2021
করোনার তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা বাড়ছে ।কেন্দ্রের চিন্তা বাড়াচ্ছে কেরল।

corona vaccine for children: করোনার তৃতীয় তরঙ্গ আসন্ন। বিশেষজ্ঞদের সতর্কবাণী, এই তরঙ্গে শিশুদের সংক্রমিত হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি। তাই সংক্রমণের চেন ভাঙতে শিশুদের টিকাকরণে জোর দিয়েছে কেন্দ্র। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে যে, ১৩০ কোটি দেশবাসীর মধ্যে ১২-১৮ বছর বয়সী ৮০ শতাংশকেই টিকাকরণের আওতায় আনতে সচেষ্ট কেন্দ্র। এর জন্য অবশ্য দু’দিনে প্রয়োজন হবে ২১০ মিলিয়ান ডোজের।

ইতিমধ্যেই ইউরোপীয় ইউনিয়ন ১২ থেকে ১৫ বছর বয়সীদের শরীরে ফাইজারের mRNA ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দিয়েছে। কিন্তু, ভারতে শিশুদের টিকাকরণে দেশিয় টিকা কোভ্যাক্সিনেরই প্রয়োগের প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক সিনিয়ান সরকারি আধিকারিক জানিয়েছেন, শিশুদের উপর কোভ্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগ চলছে। চাহিদার তুলোনায় ফাইজার ভ্যাকসিনের যোগানের অতিরিক্ত তারতম্যের আশঙ্কা রয়েছে, এছাড়া যোগান চাহিদা মতো হলেও তা কবে ভারতে পৌঁছবে তা এখনও অস্পষ্ট। তাই দেশিয় টিকাই শিশুদের প্রয়োগের পক্ষপাতী কেন্দ্রীয় সরকার।

জানা গিয়েছে, বিদেশি ভ্যাকসিনের তুলনায় ভারত বায়োটেকের তৈরি ভ্যাকসিনের যোগান অনেকটাই বেশি হবে। এছাড়া, ২-১৮ বছর বয়সীদের উপর পরীক্ষামূলকভাবে কোভ্যাক্সিনের প্রয়োগের ছাড়পত্রও পেয়েছে ভারত বায়োটেক। সফল প্রয়োগ সম্ভব হলেই শিশুদের টিকাকরণে আর কোনও বড় বাধা হবে না বলেই মনে করছে কেন্দ্র।

আরও পড়ুন- Coronavirus: আক্রান্ত কমলেও, ৬ সপ্তাহে দ্বিগুণ বাড়ল মৃত্যুহার!

১৩০ কোটির মধ্যে দেশে ২-১৮ বথর বয়সীদের সংখ্য়া প্রায় ১০৪ কোটি। এর মধ্যে ৮০ শতাংশকেই টিকাকরণের আওতাধীন করতে তৎপর স্বাস্থ্যমন্ত্রক। এর জন্য দু’দিনে প্রয়োজন পড়বে ২০৮ মিলিয়ান ডোজের। এক্ষেত্রে তিন ডোজের টিকা হলে আরও অনেক বেশি ডোজের প্রয়োজন পড়বে।

নাম প্রকাশে অনিচ্ছুক সরকারি আধিকারিক জানিয়েছেন, ‘আমরা এখনও ফাইজারের সহ্গে আলোচনা চালাচ্ছি। তবে এখনও কিছু চূড়ান্ত নয়। কখন কত ভ্যাকসিন আসছে এবং তখন আমাদের কী প্রয়োজন- তার উপর ভিত্তি করেই সিদ্ধান্তগ্রহণ করা হবে। এখনও পর্যন্ত ঠির রয়েছে যে ফাইজারের থেকে ভারত ৫ কোটি ডোজ পাবে। যদিও এ দেশে ১২-১৮ বছর বয়সীদের সংখ্যা এর থেকে অনেকটাই বেশি। তাই ১২-১৮ বছর বয়সীদের ৮০ শতাংশকে টিকাকরণের আওতায় আনতে হলে অনেক বেশি ডোজ লাগবে। তার মধ্যে শিশুদের শরীরে কোভ্যাক্সিনের সফল প্রয়োগ সম্পন্ন হলে সমস্যা অনেকটাই কেটে যাবে। কারণ দেশিয় টিকার যোগান চাহিদার অনুপাতে হওয়া সম্ভব।’

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Central governmen s plan to vaccines for children cover 80 percent over 12 covaxin pegged to lead supply