scorecardresearch

বড় খবর

Premium

৮ নভেম্বর থেকে ফের বায়োমেট্রিক হাজিরা চালু করছে কেন্দ্র

দেশে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়তেই বায়োমেট্রিক হাজিরা-ব্যবস্থা বন্ধ করে দেয় কেন্দ্রীয় সরকার।

Central govt to resume biometric attendance for staff from Nov 8
কর্মীদের অফিসে হাজিরার ক্ষেত্রে পুরনো নিয়ম ফিরিয়ে আনছে কেন্দ্র।

আগামী ৮ নভেম্বর থেকে ফের কেন্দ্রীয় সরকারের দফতরগুলিতে চালু হচ্ছে বায়োমেট্রিক হাজিরা ব্যবস্থা। কেন্দ্রীয় সরকারের একাধিক দফতরে করোনা পরিস্থিতির আগে বায়োমেট্রিক হাজিরা ব্যবস্থা চালু ছিল। তবে দেশে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়তেই বায়োমেট্রিক হাজিরা-ব্যবস্থা বন্ধ হয়ে যায়। এবার ফের কর্মীদের হাজিরার ক্ষেত্রে পুরোন ব্যবস্থা ফিরিয়ে আনছে কেন্দ্রীয় সরকার।

You have reached your free article limit.
SignUp to get access to the Indian Express exclusive and Premium stories.
Already have a account? Sign in

দেশে করোনা পরিস্থিতি খানিকটা নিয়ন্ত্রণে আসতেই কর্মীদের হাজিরার ক্ষেত্রে পুরনো ব্যবস্থায় ফিরতে চলেছে কেন্দ্র। ফের চালু হচ্ছে বায়োমেট্রিক হাজিরা পদ্ধতি। কর্মী মন্ত্রণালয়ের তরফে জারি করা নির্দেশিকায় জানানো হয়েছে, ৮ নভেম্বর থেকে কেন্দ্রীয় সরকারের দফতরগুলিতে চালু হচ্ছে বায়োমেট্রিক হাজিরা পদ্ধতি। তবে তার আগে সব দফতরের বিভাগীয় প্রধানদের বায়োমেট্রিক মেশিনের কাছে স্যানিটাইজার রাখার বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। একইসঙ্গে বায়োমেট্রিক হাজিরা দেওয়ার আগে যাতে কর্মীরা যাতে তাঁদের হাত স্যানিটাইজড করে নেন সেব্যাপারেও নির্দেশিকা জারি করা হয়েছে। এব্যাপারে বিভাগীয় প্রধানদের যথোপযুক্ত পদক্ষেপ করতে বলা হয়েছে।

ইতিমধ্যেই কর্মী মন্ত্রণালয়ের সেই নির্দেশিকা কেন্দ্রের সব মন্ত্রক ও বিভাগে পাঠিয়ে দেওয়া হয়েছে। ওই নির্দেশিকায় বলা হয়েছে, “অফিসে হাজিরা দেওয়ার সময় কর্মীদের নিজেদের মধ্যে ৬ ফুট দূরত্ব রাখতে হবে। ভিড় এড়িয়ে হাজিরার ক্ষেত্রে প্রয়োজনে একাধিক বায়োমেট্রিক মেশিনের ব্যবস্থা করা যেতে পারে।” অফিসে থাকাকালীন প্রত্যেক কর্মীই যাতে করোনা-বিধি মেনে চলেন সেব্যাপারে বাড়তি উদ্যোগ নিতে বলা হয়েছে বিভাগীয় প্রধানদের।

আরও পড়ুন- নিম্নমুখী সংক্রমণ, ২৫০ দিনে দেশে সর্বনিম্ন অ্যাক্টিভ কেস

কর্মী মন্ত্রণালয় তাঁদের নির্দেশিকায় আরও জানিয়েছে, “প্রত্যেক কর্মীকে অফিসে থাকাকালীন মাস্ক পরে থাকতে হবে। যখন তাঁরা হাজিরা দিতে যাবেন সেই সময়েও মাস্ক পরে থাকা জরুরি। যতটা সম্ভব ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মিটিং সেরে নিতে হবে। বিশেষ প্রয়োজন না হলে ভিজিটরদের সঙ্গে সরাসরি সাক্ষাৎ এড়ানো যেতে পারে।”

এদিকে, দিওয়ালির ঠিক মুখে পরপর বেশ কয়েকদিন দেশের সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। মঙ্গলবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৪২৩ জন। গতকালের তুলনায় দৈনিক সংক্রমণ ২ হাজারেরও বেশি কমেছে। তবে সংক্রমণ কমলেও চিন্তা মৃতের সংখ্যা নিয়ে। একদিনে নতুন করে দেশে করোনার বলি ৪৪৩ জন।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাএখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Central govt to resume biometric attendance for staff from nov 8