বড় খবর

অবসরের পর আমলাদের পুনর্নিয়োগে ভিজিল্যান্সের ছাড়পত্র আবশ্যিক, কড়া নিয়ম কেন্দ্রে

CVC New Rules and Guidelines: আলাপন বন্দ্যোপাধ্যায় ইস্যুতে কেন্দ্র-রাজ্য সংঘাত তুঙ্গে। তার জেরেই সর্বভারতীয় আমলাদের পুনর্নিয়োগ নিয়ে কেন্দ্রের নয়া নির্দেশ বলে মনে করা হচ্ছে।

CVC issued new rules for post retirement hiring of officials
কড়া পদক্ষেপ কেন্দ্রের।

CVC New Rules and Guidelines: অল ইন্ডিয়া সার্ভিস ক্যাডার অফিসারদের আমলাদের অবসরের পর পুনর্নিয়োগের ক্ষেত্রে নিয়ম কঠোর করল কেন্দ্র। ইতিমধ্যেই রাজ্যগুলোকে নির্দেশিকা পাঠিযে দিয়েছে কেন্দ্র। এখন থেকে অল ইন্ডিয়া সার্ভিস ক্যাডার অফিসারদের অবসরের পর চুক্তিভিত্তিক অথবা অন্য কোনরকম কাজে যোগ দেওয়ার আগে কেন্দ্রীয় ভিজিল্যান্সের ছাড়পত্র আবশ্যিক।

আলাপন বন্দ্যোপাধ্যায় ইস্যুতে কেন্দ্র-রাজ্য সংঘাত তুঙ্গে। কেন্দ্রের বদলির নির্দেশ না মেনে নির্দিষ্ট দিনেই অবসর নেন আলাপনবাবু। কিন্তু, ওই দিনই ফের তাঁকে নবিজের মুখ্য উপদেশষ্টা পদে নিয়োগের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। ফলে ধাক্কা খেয়েছে কেন্দ্র। তার জেরেই সর্বভারতীয় আমলাদের পুনর্নিয়োগ নিয়ে কেন্দ্রের নয়া নির্দেশ বলে মনে করা হচ্ছে।

কেন্দ্রীয় নির্দেশিকায় উল্লেখ, যে অল ইন্ডিয়ান সার্ভিস অফিসারকে পুনর্নিয়োগ দেওয়া হবে অবসরের আগে ১০ বছর পর্যন্ত তিনি যে যে দফতর বা মন্ত্রকে কাজ করেছেন, সেই সমস্ত দফতরের ছাড়পত্র নিতে হবে। ছাড়পত্রের আর্জি জানাতে হবে স্পিড পোস্টের মাধ্যমে। অবসর গ্রহণের পর ১ বছর ‘কুলিং অফ পিরিয়ড’ পালনও এবার বাধ্যতামূলক করা হয়েছে।

বহু সময় আমলাদের বিরুদ্ধে ‘আইনি’ অভিযোগ থাকে। পুনর্নিয়োগের আগে ভিজিল্যান্সের নজরদারিতে অভিযোগ ধরা পড়বে। ফলে ওই আমলার পুনর্নিয়োগের আবেদন খারিজ পর্যন্ত করা হতে পারে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Central vigilance commission issued new rules for post retirement hiring of officials

Next Story
Covid 19 WCD Guidelines: কোভিডে ক্ষতিগ্রস্ত-অনাথ শিশুদের নজরদারি-সুরক্ষায় নির্দেশিকা জারি কেন্দ্রেরCovid 19 WCD Guidelines on children orphaned by Corona
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com