scorecardresearch

বড় খবর

করোনার জের, ট্রেনের কামরায় থাকছে না কম্বল-পর্দা

ট্রেনের হাতল, দরজার হাতলগুলি, প্রবেশের দরজা হ্যান্ডলগুলি, সিট গার্ড, জানলার কাঁচ,গ্রিল, বোতল রাখার জায়গা জীবাণুনাশক দ্বারা পরিষ্কার করার কথাও বলা হয়েছে।

করোনার জের, ট্রেনের কামরায় থাকছে না কম্বল-পর্দা
রাখা হবে না কম্বল। ফাইল চিত্র।

করোনাভাইরাস প্রতিরোধে শনিবার রেলমন্ত্রকের তরফে নেওয়া হল বিশেষ ব্যবস্থা। প্রতিটি ট্রেনের এসি কোচে ব্যবহৃত কম্বল এবং পর্দা আর রাখা হবে না কোচগুলিতে। যেহেতু কম্বল এবং পর্দা প্রতিদিন ধুয়েমুছে সাফ করা সম্ভব হয় না, সেই কারণে তা ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে রেল। তবে যাত্রীদের জন্য রাখা হবে চাদর, টাওয়াল এবং বালিশের কভার এমনটাই জানানো হয়েছে রেলের তরফে।

আরও পড়ুন: ‘নিরামিশ খেয়ে করোনা সংক্রমণ ঠেকানো যাবে না’

রেল মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, “রেলের নিয়ামানুসারে প্রতিটি ট্রিপের পর যেহেতু কম্বল এবং পর্দা ধোয়া হয় না সেই কারণে সেখান থেকে করোনাভাইরাস বিস্তার করার সম্ভাবনা থেকে যাচ্ছে। যতক্ষণ না পর্যন্ত আর কোনও নির্দেশ আসছে ততক্ষণ পর্যন্ত এই নিয়ম মেনে চলা হবে।” পশ্চিম রেলওয়ের মুখপাত্র গজানন মহাতপুরকর সংবাদসংস্থা পিটিআইকে বলেন, “যাত্রীরা নিজেদের দায়িত্বে তাঁদের কম্বল সঙ্গে রাখতে পারেন। তবে কিছু অতিরিক্ত বিছানার চাদর রাখার পরিকল্পনা রাখা হয়েছে।”

আরও পড়ুন: কোয়ারেন্টাইন থেকে পালিয়ে বিমানে করোনা আক্রান্ত! হুলুস্থুল বিমানবন্দরে

এদিকে সেন্ট্রাল রেলওয়ের তরফে ট্রেনের কোচ বিশেষভাবে পরিষ্কার করার নির্দেশ দেওয়া হয়েছে। যেমন ট্রেনের হাতল, দরজার হাতলগুলি, প্রবেশের দরজা হ্যান্ডলগুলি, সিট গার্ড, জানলার কাঁচ,গ্রিল, বোতল রাখার জায়গা, উপরের বার্থ সিঁড়ি, বৈদ্যুতিক সুইচগুলি, চার্জার পয়েন্টগুলিকে জীবাণুনাশক দ্বারা পরিষ্কার করার কথাও বলা হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Central western railway withdraw curtains blankets from ac coaches coronavirus outbreak