scorecardresearch

বড় খবর

দেশ বিরোধী প্রচার, কোন বিধিতে কড়া পদক্ষেপ কেন্দ্রের?

এই ৮টি চ্যানেলের মোট দর্শক সংখ্যা ১১৪ কোটির বেশি। সাবস্ক্রাইবার সংখ্যা ৮৫ লাখ ৭৩ হাজার।

দেশ বিরোধী প্রচার, কোন বিধিতে কড়া পদক্ষেপ কেন্দ্রের?
৮টি ইউটিউব চ্যানেল নিষিদ্ধ।

ভারত বিরোধী প্রচারের অভিযোগে ৮টি ইউটিউব চ্যানেল নিষিদ্ধ করা হল। এর মধ্য়ে ৭টি এ দেশের, ১টি পাকিস্তানের। ২০২১ সালের তথ্য প্রযুক্তি আইনের অধীনে ৮টি ইউটিউব চ্যানেল নিষিদ্ধবলে ঘোষণা করা হয়। তথ্য ও সম্প্রচার মন্ত্রক জানিয়েছে, এই ৮টি চ্যানেলের মোট দর্শক সংখ্যা ১১৪ কোটির বেশি। সাবস্ক্রাইবার সংখ্যা ৮৫ লাখ ৭৩ হাজার।

নিষিদ্ধ ইউটিউব চ্যানেলগুলি হল, লোকতন্ত্র টিভি (১২.৯০ লক্ষ সাবস্ক্রাইবার), ইউ অ্যান্ড ভি টিভি (১০.২০ লক্ষ সাবস্ক্রাইবার), এএম রাজভি (৯৫,৯০০ সাবস্ক্রাইবার), গৌরবশালী পবন মিথিলাঞ্চল (৭ লক্ষ সাবস্ক্রাইবার), সরকারী আপডেট (৮০,৯০০ সাবস্ক্রাইবার) এবং সব কুছ দেখো (১৯.৪০ লক্ষ সাবস্ক্রাইবার)। এই ৭টি চ্যানেলই ভারতের। এছাড়া নিষিদ্ধের তালিকায় রয়েছে পাকিস্তানের চ্যানেল নিউজ কি দুনিয়া ( ৯৭,০০০ সাবস্ক্রাইবার)।

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের দাবি, এই ৮টি ইউটিউব চ্যানেলে প্রকাশিত বিষয়বস্তুর উদ্দেশ্য ছিল ভারতের বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে বিদ্বেষ ছড়ানো। এগুলিতে মূলত ভারত বিরোধী ভুয়ো ভিডিও পোস্ট করা হত। মন্ত্রক প্রকাশিত বিবৃতিতে উল্লেখ, ‘নিষিদ্ধ ইউটিউব চ্যানেলগুলির বিভিন্ন ভিডিওতে মিথ্যা দাবি করা হয়েছে। উদাহরণের মধ্যে রয়েছে ভুয়ো খবর ছড়ানো, যেমন সরকার ধর্মীয় প্রতিষ্ঠান ধ্বংস করার নির্দেশ দিয়েছে, ধর্মীয় উৎসব উদযাপন নিষিদ্ধ করা এবং ভারতে ধর্মীয় যুদ্ধ ঘোষণা করা হয়েছে। এই ধরনের বিষয়বস্তুতে সাম্প্রদায়িক বিভেদ সৃষ্টি এবং দেশে শান্তি-শৃঙ্খলা বিঘ্নিত করার সম্ভাবনা রয়েছে বলে প্রমাণিত। ফলে ২০২১ সালের আইটি আইনের অধীনে জরুরি ক্ষমতা ব্যবহার করে ১৬ অগাস্ট ওই ৮টি চ্যানেলকে নিষিদ্ধ করার আদেশ জারি করা হয়েছে।’ জানানো হয়েছে, ইউটিউব চ্যানেলগুলিতে ভারতীয় সশস্ত্র বাহিনী, জম্মু ও কাশ্মীরের মতো বিভিন্ন বিষয়ে ভুয়ো খবরও পোস্ট করা হত। যা জাতীয় নিরাপত্তা এবং আন্তর্জাতিতস্তরে ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের দৃষ্টিকোণ থেকে সম্পূর্ণ মিথ্যে এবং অসংবেদনশীল বলে পরিলক্ষিত হয়েছে।’

২০২১ সালের ডিসেম্বর থেকে, মন্ত্রক ১০২টি ইউটিউব খবরের চ্যানেল এবং অন্যান্য বেশ কয়েকটি সোশাল মিডিয়া অ্যাকাউন্ট নিষিদ্ধ করার নির্দেশ জারি করেছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Centre blocks 7 india 1 pakistani youtube channels