বড় খবর

আগামী বছর জুলাইয়ের মধ্যে ২৫ কোটি মানুষ ভ্যাকসিন পেতে পারেন: স্বাস্থ্যমন্ত্রী

রবিবার সোশ্যাল মিডিয়ায় ভিডিও বার্তার মাধ্যমে তিনি জানান, আগামী বছর জুলাইয়ের মধ্যে দেশের ২০-২৫ কোটি মানুষকে ৪০-৫০ কোটি ভ্যাকসিন ডোজ দেওয়ার কথা ভাবছে কেন্দ্র।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন
করোনার ভ্যাকসিন নিয়ে আশার আলো দেখালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। রবিবার সোশ্যাল মিডিয়ায় ভিডিও বার্তার মাধ্যমে তিনি জানান, আগামী বছর জুলাইয়ের মধ্যে দেশের ২০-২৫ কোটি মানুষকে ৪০-৫০ কোটি ভ্যাকসিন ডোজ দেওয়ার কথা ভাবছে কেন্দ্র। পাশাপাশি রাজ্যগুলির জন্য একটি তালিকা তৈরি করছে কেন্দ্র। অক্টোবরের শেষের আগে সেই তালিকায় রাজ্যগুলির জনসংখ্যার একটা গুরুত্বপূর্ণ অংশকে ভ্যাকসিনের জন্য অগ্রাধিকার দেওয়া হবে। তিনি জানিয়েছেন, স্বাস্থ্যকর্মী-সহ করোনা যুদ্ধে ফ্রন্টালাইনারদের ভ্যাকসিনের জন্য অগ্রাধিকার দেওয়া হবে।

সানডে সংবাদ নামে সোশ্যাল মিডিয়া জনসংযোগ বার্তায় হর্ষবর্ধন জানিয়েছেন, দ্রুত ভ্যাকসিনের জন্য উচ্চপর্যায়ের স্বাস্থ্য বিশেষজ্ঞ দল কাজ করে চলেছে। রাজগুলির জন্য তালিকাও তৈরি করছে স্বাস্থ্যমন্ত্রক। সেই তালিকায় অগ্রাধিকারের ভিত্তিতে ভ্যাকসিন গ্রহীতাদের তালিকা থাকবে। যেমন, চিকিৎসক, নার্স, প্যারামেডিক্যাল কর্মী, সাফাই কর্মী, আশাকর্মী, নিরাপত্তা কর্মী এবং পুলিশকে আগে ভ্যাকসিন দেওয়া হবে। এই তালিকা তৈরির কাজ চলতি মাসের শেষের মধ্যে তৈরি করে ফেলা হবে। ব্লক লেভেলে ভ্যাকসিন সরবরাহের জন্য যা যা পরিকাঠামো, কোল্ড চেন পরিষেবা প্রয়োজন তা ঠিক করা হবে। একইসঙ্গে সরকার কোভিড প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপরেও নজর রাখছে বলে জানিয়েছেন হর্ষবর্ধন।

আরও পড়ুন বাড়ল দৈনিক সুস্থতার হার, ভারতে মোট আক্রান্ত ৬৫ লক্ষের বেশি

এই উচ্চপর্যায়ের কমিটির চেয়ারম্যান হিসাবে রয়েছেন নীতি আয়োগের সদস্য ডা. ভি কে পাল। তাঁর তত্ত্বাবধানেই পুরো প্রক্রিয়া চলছে। এদিকে, গত দু’দিনের পর ফের স্বস্তির দেশের করোনা পরিসংখ্যান। দৈনিক আক্রান্তের তুলনায় বাড়ল সুস্থতার হার। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুসারে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৭৫,৮২৯ জন। অন্যদিকে সুস্থ হয়ে উঠেছেন ৮২,২৬০ জন। বর্তমানে ভারতে অ্যাকটিভ রোগীর সংখ্যা ৯,৩৭,৬২৫ জন। রবিবার সকাল ৮টা পর্যন্ত ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬৫,৪৯,৩৭৩ জন। করোনাকে সারিয়ে সুস্থ হয়েছেন ৫৫,০৯,৯৬৬ জন। দেশে সুস্থতার হার বেড়ে ৮৪.১৩ শতাংশ হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Centre estimates to utilise 40 50 cr covid 19 doses on 20 25 cr people by july 2021 says harsh vardhan

Next Story
ডাইনী সন্দেহে মার মহিলাকে, গ্রেফতার তিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com