রাস্তার দোকানিদের ঋণদানে বিশেষ প্রকল্পের সূচনা কেন্দ্রের

করোনা পরিস্থিতিতে লকডাউনে রাস্তার দোকানিদের পাশে দাঁড়াতেই এই প্রকল্পের সূচনা করা হয়েছে বলে জানানো হয়েছে।

By: New Delhi  Updated: June 2, 2020, 08:05:04 AM

করোনায় লকডাউন পরিস্থিতিতে দেশের রাস্তা বা ফুটপাথের বিক্রেতাদের জন্য বিশেষ প্রকল্পের সূচনা করল মোদী সরকার। সোমবার মাইক্রো ক্রেডিট স্কিম চালু করল কেন্দ্র সরকার। এই প্রকল্পে সহজ শর্তে ১০ হাজার টাকা পর্যন্ত ঋণের সুবিধা পাবেন ফুটপাথ বা রাস্তার বিক্রেতারা। করোনা পরিস্থিতিতে লকডাউনে রাস্তার দোকানিদের পাশে দাঁড়াতেই এই প্রকল্পের সূচনা করা হয়েছে বলে জানানো হয়েছে।

এদিন, কেন্দ্রীয় গৃহ ও নগরোন্নয়ন মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, এই প্রকল্পের জেরে ৫০ লক্ষের মতো দেশের রাস্তার দোকানিরা উপকৃত হবেন। যাঁরা চলতি বছরের ২৪ মার্চ পর্যন্ত রাস্তায় বিক্রিবাট্টা করেছেন, তাঁরা এই প্রকল্পের সুবিধা পাবেন। এই প্রকল্পের মেয়াদ ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত। বিবৃতিতে জানানো হয়েছে, ‘রাস্তার বিক্রেতারা ১০ হাজার টাকা পর্যন্ত ঋণের সুবিধা পাবেন, যা এক বছরের মেয়াদে মাসিক কিস্তিতে পরিশোধযোগ্য়’।

আরও পড়ুন: ধান-তুলো-সহ খারিফ শস্যে ন্যূনতম সহায়ক মূল্য বাড়ল, ক্ষুদ্র-মাঝারি-অতি ক্ষুদ্র ক্ষেত্রে ২০ হাজার কোটির বিশেষ তহবিল কেন্দ্রের

দেশের অর্থনৈতিক ভিত মজবুত করার লক্ষে গতমাসেই ২০ লক্ষ কোটির আর্থিক প্য়াকেজ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গতমাসে ধাপে ধাপে মোদীর ২০ লক্ষ কোটির আর্থিক প্য়াকেজের বিস্তারিত ব্যাখ্যা দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সে সময়ই এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন সীতারমন।

অন্য়দিকে, এদিন কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ক্ষুদ্র-মাঝারি ও অতি ক্ষুদ্র ক্ষেত্রে ২০ হাজার কোটি টাকার তহবিল অনুমোদন করা হয়েছে। এরফলে, ক্ষুদ্র-মাঝারি ও অতি ক্ষুদ্র ক্ষেত্রে যুক্ত ২ লক্ষ মানুষ উপকৃত হবেন বলে সরকারের তরফে জানানো হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Centre launches micro credit scheme to provide loans to street vendors

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
MUST READ
X