scorecardresearch

বড় খবর

বিদেশ ফেরতদের ৭ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক, নয়া নির্দেশিকা কেন্দ্রের

৮ দিনের মাথায় ফের টেস্ট করাতে হবে। নেগেটিভ হলে তখনই কোয়ারেন্টাইন মুক্ত হবেন যাত্রী।

বিদেশ ফেরতদের ৭ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক, নয়া নির্দেশিকা কেন্দ্রের
দক্ষিণ আফ্রিকা-সহ 'ওমিক্রন' প্রভাবিত বেশ কয়েকটি দেশে বেড়ানোয় নিষেধাজ্ঞা জারি করেছে একাধিক দেশ।

আন্তর্জাতিক যাত্রীদের জন্য নয়া গাইডলাইন প্রকাশ করল কেন্দ্র। করোনার তৃতীয় ঢেউয়ে ঊর্ধ্বমুখী সংক্রমণের গ্রাফ। তার মধ্যে গোদের উপর বিষফোড়া ওমিক্রন প্রজাতির বাড়বাড়ন্ত। মূলত বিদেশি যাত্রীদের সঙ্গেই আমদানি হয়েছে এই ভয়ঙ্কর সংক্রামক প্রজাতির। সেই জন্য এবার থেকে বিদেশ থেকে ভারতে এলেই ৭ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে যাত্রীদের।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, বিমানবন্দরে নামার পর বাধ্যতামূলক আরটি -পিসিআর টেস্ট করতেই হবে সব আন্তর্জাতিক বিমানের যাত্রীদের। তাতে রিপোর্ট নেগেটিভ এলেও ৭ দিনের বাধ্য়তামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে তাঁদের। তারপর ৮ দিনের মাথায় ফের টেস্ট করাতে হবে। নেগেটিভ হলে তখনই কোয়ারেন্টাইন মুক্ত হবেন যাত্রী।

উল্লেখ্য, ফের একবার দেশের দৈনিক করোনা সংক্রমণের হার লক্ষাধিক। প্রায় সাত মাস পর সংক্রমণের এই রকেট গতিতে বৃদ্ধি আতঙ্ক তীব্র করছে। লাগামহীনভাবে বাড়ছে সক্রিয় করোনা রোগীর সংখ্যাও। তবে গত দিনের তুলনায় গত ২৪ ঘন্টায় সংক্রমণে মৃত্যুর হার সামান্য কমেছে।

স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া শুক্রবারের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘন্টায় ভারতে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ১৭ হাজার ১০০ জন। যা আগের দিনের থেকে ২৬ হাজার ১৯২ বেশি সংক্রমণ বৃদ্ধির হার গত দিনের চেয়ে প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি পয়েছে। সক্রিয় করোনা রোগীর সংখ্যাতেও অস্বস্তি বেড়েছে। বর্তমানে দেশে করোনায় সক্রিয় করোনা রোগী রয়েছে ৩ লক্ষ ৭১ হাজার ৩৬৩ জন। যা আগের দিনের থেকে প্রায় ৮৫ হাজার বেশি।

দেশে করোনা সুনামির জেরে এবং ওমিক্রনের সংখ্যাবৃদ্ধির কারণে আন্তর্জাতিক বিমানের যাত্রীদের জন্য নয়া গাইডলাইন প্রকাশ করেছে কেন্দ্রে। এদিকে, এদিনই টিকাকরণে নয়া মাইলফলক ছুঁয়েছে ভারত। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য টুইট করে সুখবর দিয়ে জানিয়েছেন, আজ, শুক্রবার ১৫০ কোটি টিকাকরণের মাইলফলক ছুঁয়েছে ভারত।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Centre makes 7 day home quarantine mandatory for all international arrivals