করোনার থাবা, এনপিআর প্রক্রিয়া স্থগিত মোদী সরকারের

করোনা পরিস্থিতিতে এনপিআর ও ২০২১ সালে সেন্সাস প্রক্রিয়া স্থগিত করা হল বলে বুধবার জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

By:
Edited By: Souradip Samanta New Delhi  Updated: March 25, 2020, 06:43:22 PM

করোনার জেরে স্থগিত হয়ে গেল বিতর্কিত এনপিআর প্রক্রিয়া। করোনা পরিস্থিতিতে এনপিআর ও ২০২১ সালে সেন্সাস প্রক্রিয়া স্থগিত করা হল বলে বুধবার জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। করোনা মোকাবিলায় দেশজুড়ে ২১ দিনের লকডাউন চালু হয়েছে। এই পরিস্থিতিতে এনপিআর প্রক্রিয়া বন্ধ রাখার সিদ্ধান্ত নিল অমিত শাহের মন্ত্রক। উল্লেখ্য়, পয়লা এপ্রিল থেকে এনপিআর প্রক্রিয়া চালুর কথা ছিল।

আরও পড়ুন: ৯ দিনেই করোনা আক্রান্তের সংখ্যা ১০০ থেকে ৫০০, নজরে স্বাস্থ্য পরিকাঠামো

দুটি পর্যায়ে সেন্সাস ২০২১ করার কথা ছিল। আসাম বাদে সমস্ত রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলে সেন্সাস ২০২১-এর সঙ্গেই এনপিআর প্রক্রিয়া করার কথা ছিল । কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ”করোনা পরিস্থিতির জেরে সেন্সাস ২০২১-এর প্রথম পর্যায় ও এনপিআর আপডেটের প্রক্রিয়া পরবর্তী নির্দেশিকা পর্যন্ত স্থগিত রাখা হচ্ছে”।উল্লেখ্য়, গত সপ্তাহেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছিল, নির্ধারিত সূচি মেনেই এনপিআর প্রক্রিয়া করা হবে।

আরও পড়ুন: PM Modi Address Nation Coronavirus Highlights: করোনা মোকাবিলায় দেশজুড়ে ২১ দিনের লকডাউন: মোদী

প্রসঙ্গত, এনপিআর প্রক্রিয়ার বিরোধিতা জানিয়ে সরব হয়েছে বিরোধী শিবির। ‘এনপিআর, এনআরসি প্রক্রিয়ার প্রথম ধাপ’ বলে দাবি করেছে বিরোধীদের একাংশ। এনপিআর বিরোধিতায় সোচ্চার হয়েছে, কেরালা, পশ্চিমবঙ্গ, পাঞ্জাব, রাজস্থান, ছত্তীসগড়, বিহারের মতো একাধিক রাজ্য়। এনপিআর প্রক্রিয়া স্থগিত রাখার আর্জি জানিয়ে গত ২০ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছিলেন ওড়িশার মুখ্য়মন্ত্রী নবীন পট্টনায়ক।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Centre postpones npr first phase of census exercise coronavirus lockdown

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X