scorecardresearch

বড় খবর

‘Covid-এর পর সামাজিক প্রকল্পগুলোকে ঢেলে সাজাক কেন্দ্র’, মোদী সরকারকে পরামর্শ Abhijit Banerjee-র

Covid-19 in India: যোধপুরের এক শিক্ষা প্রতিষ্ঠান রবিবার একটি ওয়েবিনার আয়োজন করেছিল। সেই ওয়েবিনারে অংশ নিয়ে এই পরামর্শ দেন নোবেলজয়ী অর্থনীতিবিদ।

Covid-19, Third Wave, ICMR
প্রতীকী চিত্র।

করোনা পরবর্তী পর্যায়ে দেশের সামাজিক প্রকল্পগুলোকে ঢেলে সাজাতে পরামর্শ দিলেন অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। যোধপুরের এক শিক্ষা প্রতিষ্ঠান রবিবার একটি ওয়েবিনার আয়োজন করেছিল। সেই ওয়েবিনারে অংশ নিয়ে এই পরামর্শ দেন নোবেলজয়ী অর্থনীতিবিদ।

তিনি বলেন, ‘করোনা আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়েছে ভগ্ন স্বাস্থ্য পরিস্থিতি। সেখান থেকে শিক্ষা নিয়ে স্বাস্থ্য পরিকাঠামোর ভোলবদলের সঙ্গে সামাজিক প্রকল্পগুলোকে ঢেলে সাজানো দরকার।‘ এদিন তিনি দেশের স্বাস্থ্য পরিস্থিতি, স্বাস্থ্য সচেতনতা এবং সামাজিক প্রকল্পের গ্রহণযোগ্যতা নিয়ে আলোচনা করেন। এদিকে, গত দিনের চেয়ে দেশে দৈনিক করোনা সংক্রমণের হার বাড়লো। আবারও দৈনিক আক্রান্তের সংখ্যা পঞ্চাশ হাজার অতিক্রম করেছে। বেড়েছে মৃত্যুও। তবে, আশার আলো দেখাচ্ছে সুস্থতার পরিসংখ্যান। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুসারে ভারতে গত ২৪ ঘন্টায় করোনা সংক্রমিত হয়েছেন ৫০ হাজার ৪০ জন। যা আগের দিনের তুলনায় ৩ শতাংশ বেশি। দৈনিক করোনামুক্ত হয়েছেন ৫৭ হাজার ৯৪৪ জন। দেশেকমছে সক্রিয় রোগীর হার। চিকিৎসাধীন রোগীর সংখ্যা কমে হয়েছে ৫ লক্ষ ৮৬ হাজার ৪০৩ জন। একদিনে মারণ ভাইরাসে প্রাণ হারিয়েছেন ১ হাজার ২৫৮ জন।

বর্তমানে ভারতে মোট কোভিড আক্রান্তের সংখ্যা ৩ কোটি ০২ লক্ষ ৩৩ হাজার ১৮৩। করোনাকে জয় করে সুস্থ হয়েছেন ২ কোটি ৯২ লক্ষ ৫১ হাজার ২৯ জন। এই মুহূর্তে ভারতে সুস্থতার হার ৯৬.৭৫ শতাংশ। দেশে মোট করোনার বলি ৩ লক্ষ ৯৫ হাজার ৭৫১ জন। এখনও পর্যন্ত ভারতে টিকা পেয়েছেন সাড়ে ৩২ কোটি ১৭ লক্ষের বেশি মানুষ। শনিবার নমুনা পরীক্ষা হয়েছে ১৭ লক্ষ ৭৭ হাজার ৩০৯টি।

ক্রমশ উদ্বেগ বাড়াচ্ছে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট। এই প্রজাতী সংক্রমণ অতি দ্রুত গতিতে ছড়ায় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। টিকাকরণ ভাইরাস রুখতে টিকাকরণে জোর দেওয়া হলেও স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানতে হবে বলে সতর্ক করেছেন ‘হু’-য়ের প্রতিনিধি রুশিয়া মেলিটা ভুজনোভিক। তবে, সম্ভব হলে লকডাউনের পক্ষে সওয়াল করেছেন তিনি।

সংক্রমণ রুখতে টিকাকরণে গতি বাড়ানো হয়েছে। তৃতীয় ঢেউ ঠেকাতে ১৮ বছরের কম বয়সিদেরও যাতে ভ্যাকসিন দেওয়া যায়, তার জন্য জোরকদমে ট্রায়াল চলছে। যা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন প্রদানমন্ত্রী নরেন্দ্র মোদী। টিকাকরণের গতি বাড়াতে স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে এই কাজে যুক্ত করার আহ্বান জানান তিনি। টিকাকরণের গতি বাড়ানোর জন্য রাজ্যগুলোকেও অনুরোধ করেছেন মোদী, কেন্দ্রীয় সরকারের আধিকারীকদের রাজ্যগুলোকে সহযোগিতার নির্দেশ দিয়েছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Centre should redesign its welfare schemes as post covid lesson says nobel laurete abhijit banerjee national