বড় খবর

পরিযায়ী শ্রমিকদের জীবিকা নির্বাহে ৫০ হাজার কোটির প্রকল্প চালু কেন্দ্রের

পরিযায়ী শ্রমিকদের কাজের ব্যবস্থা করে দিতে ৫০ হাজার কোটির গরিব কল্যাণ রোজগার অভিযান প্রকল্প চালু করল কেন্দ্র।

লকডাউনের কারণে দেশে কর্মহীন হয়েছেন কয়েক লক্ষ শ্রমিক। করোনার জেরে কর্মক্ষেত্র ছেড়ে নিজভূমে পাড়ি দিতে বাধ্য হয়েছিলেন তাঁরা। এবার সেই সকল পরিযায়ী শ্রমিকদের কাজের ব্যবস্থা করে দিতে ৫০ হাজার কোটির গরিব কল্যাণ রোজগার অভিযান প্রকল্প চালু করল কেন্দ্র।

এই প্রকল্প নিয়ে ২০ জুন বিহারে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রচারে বলা হচ্ছে, “নিজ নিজ রাজ্যে ফেরা পরিযায়ী শ্রমিক এবং গ্রামের নাগরিকদের ক্ষমতায়ণ এবং জীবিকার সুযোগ করে দেওয়ার জন্য এই প্রকল্প।”

সরকারি এক আধিকারিক বিবৃতি জানিয়েছেন, “মিশন মোডে কাজ করবে এই প্রচারপর্ব। ১২৫ দিন ধরে এই প্রচার চালানো হবে। একদিকে পরিযায়ী শ্রমিকদের কর্মসংস্থান জন্য ২৫টি বিভিন্ন ধরণের কাজে মনোনিবেশ করা হবে। অন্যদিকে গ্রামীণ অঞ্চলের পরিকাঠামো উন্নত করতে ৫০ হাজার কোটি টাকাকেও ব্যবহার করা হবে।”

বিবৃতিতে আরও বলা হয়েছে, “মোট ১১৬টি জেলায় প্রায় ২৫ হাজারেরও বেশি পরিযায়ী শ্রমিকরা রয়েছে। এদের মধ্যে মোট ৬টি জেলাকে বেছে নেওয়া হয়েছে প্রচারের মূল জায়গা হিসেবে। যেসব রাজ্যে পরিযায়ী শ্রমিকদের সংখ্যা বেশি, সেই সব রাজ্যকেই বেছে নেওয়া হয়েছে। কীভাবে পরিকাঠামোকে উন্নত করে চাকরির ক্ষেত্রকে বৃদ্ধি করা হবে সেটাই দেখান হবে প্রচারে।”

প্রসঙ্গত, করোনা আবহে কর্মক্ষেত্র বন্ধ হওয়ায় লক্ষ লক্ষ শ্রমিক ফিরে আসেন তাঁদের নিজভূমে। ফলে গ্রামাঞ্চলে কাজের চাহিদা বেড়ে গিয়েছে অনেকটাই। চলতি বছরের মে মাসে ১০০ দিনের কাজে তাই বিশাল বৃদ্ধি দেখা গিয়েছে। তাই বিহারের প্রত্যন্ত গ্রামেই এই প্রকল্প উদবোধনের কথা ভেবেছে কেন্দ্র। পাশপাশি চলতি বছরের শেষের দিকে রয়েছে বিহারের বিধানসভা নির্বাচনও।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Centre to launch rs 50000 crore scheme to provide jobs for returnee migrants

Next Story
রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য ভারত, ধন্যবাদজ্ঞাপন মোদীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com