জিএসটি জমা দেওয়ার পদ্ধতিতে বদল আনছে কেন্দ্র

অর্থ মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, জুলাই মাসের ১ তারিখ থেকে নতুন রিটার্ন সিস্টেম পরীক্ষামূলকভাবে চালু করা হবে। অক্টোবরের শুরু থেকে তা বাধ্যতামূলক করা হবে

By: Published: June 30, 2019, 7:28:05 PM

পণ্য পরিষেবা কর (জিএসটি) চালু হওয়ার ২ বছর পূর্তি উপলক্ষ্যে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক পরোক্ষ কর ব্যবস্থা সরল করার উদ্দেশ্যে একগুচ্ছ সংস্কার চালু করতে চলেছে। ওই সংস্কারগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল কর জমা দেওয়ার পদ্ধতি সংক্রান্ত সংস্কার। সূত্রের খবর, মূলত যে করদাতারা স্বল্প অঙ্কের কর জমা দেন, তাঁদের সুবিধার্থেই এই নতুন উদ্যোগ নিতে চলেছে কেন্দ্র।

প্রসঙ্গত, ২০১৭ সালের ১ জুলাই জিএসটি চালু করেছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকার। পণ্য পরিষেবা কর চালু থেকেই হওয়ার পর কেন্দ্রীয় সরকার কংগ্রেস-সহ বিরোধীদের বিরোধিতার মুখোমুখি হয়েছিল। এনডিএ জোটের শরিকদের মধ্যেই এই সংক্রান্ত অসন্তোষ ছিল। বিভিন্ন রাজ্যে ব্যবসায়ীরাও জিএসটি বাতিলের দাবিতে পথে নেমেছিলেন। একাধিকবার ব্যবসা বন্ধও ডেকেছিল ব্যবসায়ী সংগঠনগুলি।

অর্থ মন্ত্রক জানিয়েছে, সরকারের প্রধান উদ্দেশ্য করা জমা দেওয়ার বিষয়টি সহজ করে তোলা। সেউই কারণেই স্বল্প পরিমাণ করদাতাদের রিটার্ন ফাইল করার পদ্ধতির ক্ষেত্রে পরীক্ষামূলক ভাবে নতুন ব্যবস্থা চালু করা হবে। পাশাপাশি ক্যাশ লেজার ব্যবস্থা ও রিফান্ড ডিসবার্সিং মেকানিজমের ক্ষেত্রেও বদল আনা হবে।

 

অর্থ মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, জুলাই মাসের ১ তারিখ থেকে নতুন রিটার্ন সিস্টেম পরীক্ষামূলকভাবে চালু করা হবে। অক্টোবরের শুরু থেকে তা বাধ্যতামূলক করা হবে। মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, স্বল্প অঙ্কের করদাতাদের জন্য কর জমা দেওয়ার পদ্ধতি সহজ ও সুগম করার দাবি বিভিন্ন মহল থেকে উঠছিল। তার প্রেক্ষিতেই এই পদক্ষেপ করছে কেন্দ্র।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Centre to roll out new gst return filing system from october

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

রাশিফল
X