scorecardresearch

দেশে বাড়ছে ওমিক্রনের থাবা, বাংলা সহ ১০ রাজ্যে যাবে কেন্দ্রীয় দল

যেসব রাজ্যে এখনও ওমিক্রন সংক্রমনের হার ঊর্দ্বমুখী বা করোনা বাড়ছে ও টিটাকরণের হার কম- এমন ১০ রাজ্যে বিশেষজ্ঞ দল পাঠাচ্ছে কেন্দ্র।

Centre to send teams to 10 states with high Omicron cases
সংক্রমণ বাড়লেও উধাও দূরত্ববিধি।

দেশে বাড়ছে ওমিক্রনের থাবা। গাঢ় হচ্ছে ভীতি। এই পরিস্থিতিতে নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। কিন্তু তাতেও শঙ্কা কাটছে না। এবার যেসব রাজ্যে এখনও ওমিক্রন সংক্রমনের হার ঊর্দ্বমুখী বা করোনা বাড়ছে ও টিটাকরণের হার কম- এমন ১০ রাজ্যে বিশেষজ্ঞ দল পাঠাচ্ছে কেন্দ্র। শুক্রবারই জারি হয়েছে নির্দেশিকা। সেই অনুযায়ী এই ১০ রাজ্য হল, কেরালা, মহারাষ্ট্র, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, মিজোরাম, কর্নাটক, বিহার, ঝাড়খণ্ড, পাঞ্জাব ও উত্তরপ্রদেশ।

কেন্দ্রীয় বিশেষজ্ঞ দল ১০ রাজ্যে পাঁচ দিন করে থাকবেন। রাজ্য স্বাস্থ্য দফতরের আধিকারিকদের সঙ্গে
আলোচনা করবেন কেন্দ্রীয় দলের সজস্যরা। করোনা পরীক্ষা, নজরদারি ও কোভিড-বিধি ঠিক মতো বলবৎ হচ্ছে কিনা তা খতিয়ে দেখা হবে। এছাড়া কোভিড টিকাকরণের গতিও খতিয়ে দেখবে কেন্দ্রীয় দল। জানা গিয়েছে, রাজ্যগুলির স্বাস্থ্য পরিকাঠামো, হাসপাতালের শয্যা সংখ্যা, অক্সিজেনের যোগানও দেখা হবে। এছাড়াও চেকলিস্টের তালিকায় থাকবে ওমিক্রন কেস সনাক্ত করতে নমুনার জিনোম সিকোয়েন্সিংয়ের প্রক্রিয়াটিও।

স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকায় উল্লেখ, ‘রাজ্যে গিয়ে কেন্দ্রীয় দলগুলি পরিস্থিতি মূল্যায়ন করবে, প্রতিকারমূলক পদক্ষেপের পরামর্শ দেবে এবং প্রতি দিন সন্ধ্যা ৭টার মধ্যে জনস্বাস্থ্য কার্যক্রমের উপর একটি প্রতিবেদন জমা দেবে …।’

১০ রাজ্যের মধ্যে পাঁচ রাজ্যে সংক্রমণের হার এখনও উদ্বেগের বলে জানিয়েছে কেন্দ্র। এগুলি হল, কেরালা (২৬,২৬৫), মহারাষ্ট্র (১২.১০৮), পশ্চিমবঙ্গ (৭,৪৪৬), কর্নাটক (৭,২৮০), তামিলনাড় (৬,৪৯৮)। সংক্রমণের হার অপেক্ষাকৃত নিম্নমুখী মিজোরানম (১,৪৯৮), বিহার (৭৯), ঝাড়খণ্ড (২৭৩)।

ওমিক্রন আক্রান্তের নিরিখে এগিয়ে, মহারাষ্ট্র (১০৮), কেরালা (৩৭), তামিলনাড়ু (৩৪),কর্নাটক (৩১)। এছাড়া বাংলায় আক্রান্তের সংখ্যা এখনও পর্যন্ত ৩ জন এবং উত্তরপ্রদেশে ২ জন।

এখনও পর্যন্ত দেশে মোট এমিক্রন আক্রান্তের সংখ্যা ৪১৫।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Centre to send teams to 10 states with high omicron cases