scorecardresearch

Narendra Modi-র নেতৃত্বে Corona-র বিরুদ্ধে কঠিন লড়াই চলছে: অমিত শাহ

Free Vaccination: জুলাই-অগাস্ট মাসের মধ্যে দেশব্যাপী বাড়ানো হবে টিকাকরণের গতি। সোমবার সংবাদমাধ্যমকে এই পরিকল্পনার কথা জানালেন অমিত শাহ।

Narendra Modi-র নেতৃত্বে Corona-র বিরুদ্ধে কঠিন লড়াই চলছে: অমিত শাহ
এদিন থেকে দেশব্যাপী শুরু হয়েছে ১৮ ঊর্ধ্বদের ফ্রি টিকাকরণ। সেই উদ্দেশে এক টিকা কেন্দ্র পরিদর্শনে যান স্বরাষ্ট্রমন্ত্রী।

Amit Shah on vaccination: জুলাই-অগাস্ট মাসের মধ্যে দেশব্যাপী বাড়ানো হবে টিকাকরণের গতি। সোমবার সংবাদমাধ্যমকে এই পরিকল্পনার কথা জানালেন অমিত শাহ। এদিন থেকেই দেশব্যাপী ১৮ ঊর্ধ্বদের ফ্রি ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে। সেই প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি, ‘আমরাই প্রথম প্রত্যেককে টিকা দিয়ে উঠতে সমর্থ হব। আগামি দুই মাসের মধ্যে টিকাকরণে গতি বাড়াবে কেন্দ্র।‘

তিনি বলেছেন,’প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে করোনার বিরুদ্ধে গুরুত্বপূর্ণ লড়াই শুরু হয়েছে। ১৮ উর্ধদের বিনামূল্যে টিকাকরণ সেই লড়াইয়ের অংশ। ভারতের মতো বৃহৎ জনসংখ্যার দেশে ফ্রি টিকাকরণ বড় পদক্ষেপ।‘ গণটিকাকরণের নিরিখে বিশ্বের মধ্যে শীর্ষে ভারত। এদিন দাবি করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

এদিকে, সপ্তম আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে সোমবার সকালে জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোভিডকালে দেশকে সুস্থ রাখার জন্য যোগাসনকেই হাতিয়ার করার কথা বলেন তিনি। মোদীর কথায়, “যোগব্যায়াম কোভিড মহামারীর মধ্যে মানুষের মধ্যে অভ্যন্তরীণ শক্তির উৎস হয়ে ওঠে। সকলের মধ্যে এই বিশ্বাস তৈরি হয় যে তারা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে পারে।”

এদিন সকাল সাড়ে ৬টায় ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত হন মোদী। সেখানে M-YOGA একটি অ্যাপও চালু করেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় ভারত আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। আমরা এই অ্যাপটি চালু করব যাতে সারা বিশ্বের মানুষ তা ব্যবহার করতে পারে। বিভিন্ন ভাষায় যোগ প্রশিক্ষণের ভিডিও থাকবে। এটি আমাদের ‘ওয়ান ওয়ার্ল্ড, ওয়ান হেলথ’ নীতিকে এগিয়ে নিয়ে যেতেও সাহায্য করবে।”

নমো বলেন যে যোগব্যায়াম রোগ “নিরাময় প্রক্রিয়াতে” সহায়তা করে। মোদী বলেন, “আমি যখন কোভিড লড়াইয়ের সামনের সাড়ির যোদ্ধা এবং ডাক্তারদের সঙ্গে কথা বলি তখন তারা আমাকে বলে যে তারা ভাইরাসের বিরুদ্ধে সুরক্ষার জন্য যোগাকে ঢাল বানিয়েছেন। কেবল নিজের সুরক্ষার জন্য নয়, রোগীদেরকেও যোগব্যায়াম করার পরামর্শ দিচ্ছেন। যোগব্যায়াম নিরাময় প্রক্রিয়াতে সহায়তা করে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Centre will increase pace of vaccination in july august says amit shah national