বড় খবর

চামোলিতে হিমবাহ ভেঙে ভয়াবহ বিপর্যয়, উদ্ধার ৩৮৪ জন, মৃত ৮

দুর্যোগের কোপে পড়েছে বর্ডার রোড অর্গনাইজেশনের একটি ক্যাম্প।

uttarakhand Chamioli glacier burst

চিনা সীমান্তের কাছে চামোলির নীতি উপত্যকাতে হিমবাহ ভেঙে পড়েছে। এই দুর্যোগের কোপে পড়েছে বর্ডার রোড অর্গনাইজেশনের একটি ক্যাম্প। সেনার তরফে জানা গিয়েছে, সেই ক্যাম্প থেকে এখনও পর্যন্ত ৩৮৪ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এছাড়াও উদ্ধার হয়েছে ৮টি দেহ। ন্যাশনাল ঋষিগঙ্গা নদীতে জলের উচ্চতা ২ ফুট বেড়ে গিয়েছে বলে জানিয়েছে এনডিআরএফ ৷ এর আগে ফেব্রুয়ারিতেই হিমবাহ ধসের ঘটনা ঘটে উত্তরাখণ্ডে। প্রাণ হারিয়েছিলেন শতাধিক মানুষ।

সুমনার কাছে নীতি উপত্যকাটি ভারত-চিন সীমান্ত এলাকায় উত্তরাখণ্ডের যোশী মঠের কাছে অবস্থিত। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১১ হাজার ৮০০ ফুট উচ্চতায় অবস্থিত। ১৯৬২-র ভারত-চিন যুদ্ধের পর নীতি উপত্যকা সিল করে দেওয়া হয়েছিল। ভারতীয় সেনা জানিয়েছে, শুক্রবার বিকেল ৪টা নাগাদ হিমবাহ ধসে পড়েছে। নিখোঁজদের উদ্ধারে সেনা ও এনডিআরএফ তল্লাশি অভিযান চললেও ভারী বৃষ্টিপাত ও ধসের কারণে কাজ বাধাপ্রাপ্ত হচ্ছে। একাধিক জায়গায় ধস নামার কারণে ৪-৫টি অঞ্চলের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।

এদিকে নীতি উপত্যকার ঘটনায় টুইট করেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত। টুইট বার্তায় মুখ্যমন্ত্রী লেখেন, ‘আমরা নীতি ভ্যালির সুমনা এলাকায় হিমবাহ ভাঙ্গার খবর পেয়েছি। আমি এ বিষয়ে একটি সতর্কতা জারি করেছি। আমি জেলা প্রশাসন ও বর্ডার রোড অর্গনাইজেশনের সাথে ক্রমাগত যোগাযোগ রেখে চলেছি।’ তিরথ সিং আরও লেখেন, ‘জেলা প্রশাসনকে এই ঘটনা সংক্রান্ত সব তথ্য পাঠানোর জন্য নির্দেশ দিয়েছি। এনটিপিসি এবং অন্যান্য প্রকল্পে রাতের বেলা কাজ বন্ধ করার নির্দেশ দিয়েছি যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে।’

ইতিমধ্যেই উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে গোটা বিষয়টি জানিয়েছেন। তিনি বলেন, ‘নীতি ভ্যালির সুমনায় হিমবাহে ধস নেমে যে বিপর্যয়ের সৃষ্টি হয়েছে, সেই বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীকে জানানো হয়েছে। তিনি সম্পূর্ণ সাহায্যের আশ্বাস দিয়েছেন। আইটিবিপির জওয়ানদেরও প্রস্তুত থাকতে বলেছেন।’ উদ্ধারকারী দল ও বায়ুসেনাকেও উদ্ধারকার্যে সাহায্যের জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে। শনিবার অমিত শাহ ও তিরথ সিং রাওয়াতের মধ্যে কথা হয়েছে। কেন্দ্রীয় সহায়তার আশ্বাস দিয়েছেন শাহ।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Chamoli glacier burst two bodies recovered 300 rescued so far

Next Story
অযোধ্যা বিতর্কের মধ্যস্থতায় শাহরুখকে চেয়েছিলেন বোবদে, প্রকাশ্যে গোপন তথ্যShah Rukh Khan Bobde Ayodhya
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com