Chandigarh Airport to be named after Bhagat Singh, says PM Modi:ভগৎ সিংয়ের নামে বিমানবন্দর! মন কি বাত অনুষ্ঠানে বড় ঘোষণা প্রধানমন্ত্রীর | Indian Express Bangla

‘শহীদ ভগৎ সিংয়ের নামে বিমানবন্দর’! মন কি বাত অনুষ্ঠানে বড় ঘোষণা প্রধানমন্ত্রীর

‘চণ্ডীগড় বিমানবন্দর শহীদ ভগৎ সিং নামে পরিচিত হবে’, মন কি বাত অনুষ্ঠানে বড় ঘোষণা প্রধানমন্ত্রী মোদীর!

‘শহীদ ভগৎ সিংয়ের নামে বিমানবন্দর’! মন কি বাত অনুষ্ঠানে বড় ঘোষণা প্রধানমন্ত্রীর
মন কি বাত-এর ৯৫ তম পর্বে, প্রধানমন্ত্রী মোদী বলেন, সারা দেশের জনগণ আমাকে জানিয়েছে যে তারা কতটা গর্বিত যে ভারত G20-এর সভাপতিত্ব পেয়েছে।

‘চণ্ডীগড় বিমানবন্দরের নাম বদলে রাখা হবে শহীদ ভগৎ সিং বিমানবন্দর!’ মন কি বাত অনুষ্ঠানে বড় ঘোষণা প্রধানমন্ত্রী মোদীর।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আবারও মন কি বাত অনুষ্ঠানের মাধ্যমে দেশবাসীর সঙ্গে তাঁর চিন্তা-ভাবনা ভাগ করছেন। এটি অনুষ্ঠানের ৯৩তম পর্ব। ‘মন কি বাত’ অল ইন্ডিয়া রেডিও, দূরদর্শন, ইউটিউব এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সম্প্রচারিত হয়। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা কেরালার এর্নাকুলামে দলীয় কর্মীদের সঙ্গে প্রধানমন্ত্রীর এই ‘মন কি বাত’ অনুষ্ঠানে সামিল হন।

‘মন কি বাত অনুষ্ঠানে’ প্রধানমন্ত্রী মোদী আরও একবার চিতা প্রসঙ্গে তার আবেগ দেশবাসীর সঙ্গে ভাগ করে নিয়েছেন। তিনি বলেন, “৭০ বছর পর দেশে চিতার ফিরে আসায় মানুষ খুবই খুশি। আমরা চিতাদের পর্যবেক্ষণের জন্য একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। চিতাদের সবরকম যত্ন নেওয়া হবে। কবে থেকে চিতাদের মানুষের সামনে নিয়ে আসা হবে তা নিয়ে দিন কয়েকের মধ্যেই সিদ্ধান্ত নেওয়া হবে”।

চিতা নিয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, “চিতা নিয়ে আমার কাছে অনেক মেসেজ এসেছে, তা সে উত্তরপ্রদেশ থেকে হোক বা দিল্লি থেকে! ভারতে চিতা ফেরত আসায় দেশের বিভিন্ন প্রান্তের মানুষ তাদের উচ্ছ্বাস প্রকাশ করেছেন। চিতা ফিরে আসায় ১৩০ কোটি ভারতবাসী উচ্ছ্বসিত। সকল সাধারণ মানুষের মধ্যে এখন একটাই প্রশ্ন, চিতা সামনে থেকে দেখার সুযোগ কবে পাব”?

মোদী চিতা প্রসঙ্গে আরও বলেন, “চিতার নামকরণ নিয়ে সরকারি স্তরে এক প্রতিযোগিতারও আয়োজন করা হবে। MyGov-এর প্ল্যাটফর্মে একটি প্রতিযোগিতার আয়োজন করা হবে”। সকলকে এই প্রতিযোগিতায় সামিল হওয়ারও আহ্বান জানান তিনি। তিনি বলেন, “নামকরণ অবশ্যই আমাদের সমাজ এবং সংস্কৃতি, ঐতিহ্য এবং ঐতিহ্যের সঙ্গে সম্পর্কিত হতে হবে। শুধু তাই নয়, পশুদের প্রতি মানুষের আচরণ কেমন হওয়া উচিত তাও জানাতে হবে! পশুদের প্রতি শ্রদ্ধা আমাদের মৌলিক দায়িত্বের মধ্যেও রয়েছে। আমি আপনাদের সকলের কাছে আবেদন করছি যে আপনারা অবশ্যই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করুন”।  

প্রধানমন্ত্রী মোদী এদিনের তাঁর মন কি বাত অনুষ্ঠানে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়ের জন্মবার্ষিকী স্মরণ করে বলেন, “আজ ২৫ সেপ্টেম্বর দেশের বিশিষ্ট চিন্তাবিদ পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়ের জন্মদিন। তাঁর চিন্তার চেতনা দেশকে আশার আলো দেখিয়েছে”। এদিনের মন কি বাত অনুষ্ঠানে তিনি বলেন, “অমৃত মহোৎসবের বিশেষ দিন আগামী ২৮ শে সেপ্টেম্বর। এই দিনে আমরা শহীদ ভগৎ সিংয়ের জন্মবার্ষিকী পালন করব। আমরা একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছি। সিদ্ধান্ত হয়েছে চণ্ডীগড় বিমানবন্দরের নামকরণ করা হবে এখন শহীদ ভগৎ সিং-এর নামে”।

আরও পড়ুন: [ দেশজুড়ে তল্লাশি, PFI অ্যাকাউন্টে কোটি কোটি টাকার হদিশ, নেপথ্যে বৃহত্তর ষড়যন্ত্রের গন্ধ ]

এদিনের অনুষ্ঠানের মাঝে প্রধানমন্ত্রী বলেন, “বিশ্ব এখন স্বীকার করেছে যে যোগ শারীরিক এবং ভাল মানসিক স্বাস্থ্যের জন্য খুব কার্যকর। বিশেষ করে ডায়াবেটিস এবং রক্তচাপ সংক্রান্ত সমস্যায় যোগব্যায়াম উপকারী। যোগের এমন গুনের পরিপ্রেক্ষিপ্তে রাষ্ট্রসংঘ ২১শে জুন আন্তর্জাতিক যোগ দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে। ভারতের আরও একটি বিষয়ে রাষ্ট্রসংঘের স্বীকৃতি মিলেছে। যা ইন্ডিয়া হাইপারটেনশন কন্ট্রোল ইনিশিয়েটিভ-এর অংশ সেটি ২০১৭ সালে চালু করা হয়” ।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Chandigarh airport to be named after bhagat singh says pm modi

Next Story
হঠাৎই অসুস্থ তৃণমূলের এই বিধায়ক, তড়িঘড়ি ভর্তি করা হল SSKM-এ