বড় খবর

Baba Ramdev: করোনার ওষুধ নিয়ে মিথ্যা তথ্য! রায়পুরে রামদেবের বিরুদ্ধে এফআইআর

Baba Ramdev: জাতীয় বিপর্যয় মোকাবিলা আইন-সহ আইপিসির একাধিক ধারায় যোগগুরুর বিরুদ্ধে এফআইআর হয়েছে।

Baba Ramdev, Coronavirus, IMA
বিতর্ক পিছুই ছাড়ছে না বাবা রামদেবের। ফাইল ছবি

রায়পুর পুলিশ বাবা রামদেবের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে। করোনার ওষুধ ব্যবহারে মিথ্যা তথ্য প্রচারের অভিযোগে এই এফআইআর। রায়পুর পুলিশের এসএসপি বলেছেন, ‘আইএমএ রায়পুর শাখা বুধবার রাতে রামকৃষ্ণ যাদব ওরফে বাবা রামদেবের বিরুদ্ধে এই অভিযোগ দায়ের করেছে।‘

জাতীয় বিপর্যয় মোকাবিলা আইন-সহ আইপিসির একাধিক ধারায় যোগগুরুর বিরুদ্ধে এফআইআর হয়েছে।অ্যালোপ্যাথি নিয়ে বিতর্কিত মন্তব্য করে আগেই বিতর্কের সৃষ্টি করেছিলেন। এবার একের পর এক মামলা দায়ের হচ্ছে বাবা রামদেবের বিরুদ্ধে। কয়েক দিন আগেই উত্তরাখণ্ডে যোগগুরুর বিরুদ্ধে মামলা দায়ের করেছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। ১ হাজার কোটি টাকার মানহানির মামলাও দায়ের হয়েছে। এবার কলকাতাতেও রামদেবের বিরুদ্ধে এফআইআর দায়ের হল।

আইএমএ-র কলকাতা শাখার তরফে সিঁথি থানায় অভিযোগ দায়ের হয়েছে যোগগুরুর বিরুদ্ধে। অভিযোগ, অ্যালোপ্যাথিকে বদনাম করে মিথ্যা প্রচার এবং ভুয়ো তথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করেছেন রামদেব। আইএমএ-র বাংলা শাখার পক্ষ থেকে বলা হয়েছে, “রামদেব বলেছেন, করোনায় আধুনিক চিকিৎসা বিজ্ঞানের ওষুধ খেয়ে রোগীরা আরও বেশি অসুস্থ হচ্ছেন এবং মারা যাচ্ছেন। রামদেবের আরও দাবি, টিকার দুটি ডোজ নেওয়ার পরেও না কি ১০ হাজার ডাক্তার মারা গিয়েছেন। যা সম্পূর্ণ অসত্য।

অপরদিকে, নিজের অবস্থান থেকে ১৮০ সরে এলেন রামদেব। জানালেন, দ্রুত করোনার টিকা নেবেন তিনি। এছাড়া, চিকিৎসকদেরও ‘ঈশ্বরের দূত’ বলে সম্বোধন করেন এই যোগগুরু। সকল দেশবাসীকে বিনামূল্যে কেন্দ্রের করোনা টিকাকরণের সিদ্ধান্তেরও প্রশংসা করেছেন তিনি। মোদী সরকারের এই পদক্ষেপকে ‘ঐতিহাসিক’ বলে জানিয়েছেন রামদেব।

কী বলেছেন রামদেব?

চলতি মাসের প্রথমে হরিদ্বারে এক অনুষ্ঠানে রামদেব বলেন, ‘সকলে করোনা টিকার র দু’টি ডোজই নিন। সঙ্গে যোগ ও আয়ুর্বেদের চর্চা করুন। এতেই আপনারা জোড়া সুরক্ষা বলয়ে থাকবেন। সংক্রমণে কারোর প্রাণ যাবে না।’ এরপরই তিনি বলেছেন, ‘খুব তাড়াতাড়ি করোনার টিকা নেব।’ সংক্রমণ প্রতিরোধে টিকা নেওয়া প্রসঙ্গে এর আগে যোগগুরু জানিয়েছিলেন যে, যোগাসন ও আয়ুর্বেদ চর্চা করলেই হবে। টিকা নেওয়ার কোনও দরকার নেই তাঁর। এতেই সংক্রমণ ঠেকানো যাবে। যা ঘিরে বিতর্ক তৈরি হয়।

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Chattishgarh police files fir against ramdev for misinformation on covid medicine national

Next Story
ভারতে সংক্রমিত করোনাকে ‘variant of concern’ আখ্যা আমেরিকার! আগাম প্রস্তুতি নিচ্ছে বিশ্বCoronavirus, Third Wave, AIIMS
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com