বড় খবর

ভ্যাকসিন নিয়ে গুজব ছড়ালেই আইনি ব্যবস্থা! রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে চিঠি কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের।

করোনা টিকা নিয়ে গুজব ছড়ালেই এবার কড়া ব্যবস্থা! সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে নির্দেশ দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের কার্যকারিতা নিয়ে গুজব ছড়ালেই এবার আইনি ব্যবস্থা নিতে বলল স্বরাষ্ট্রমন্ত্রক। গত সপ্তাহে স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা চিঠি লিখে জানিয়েছেন, সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসন টিকা নিয়ে কোনওরকম গুজব বা অপপ্রচারকে কড়া হাতে দমন করুক। সেইসঙ্গে মহামারী প্রতিরোধ আইনে ভারতীয় দণ্ডবিধিতে অভিযুক্তদের বিরুদ্ধে মামলা রুজু করুক।

স্বরাষ্ট্রসচিব চিঠিতে লিখেছেন, “আমি এটা জানাতে চাই যে, জাতীয় নিয়ন্ত্রক সংস্থা এই দুই ভ্য়াকসিনকে সুরক্ষিত ও প্রতিষেধক হিসাবে অনুমোদন দিয়েছে। কিন্তু দেখা যাচ্ছে, বেশ কিছু গুজব এবং অপপ্রচার সোশ্যাল মিডিয়ায় ঘুরছে। যার ফলে দুই ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠছে। এই ধরনের গুজব ছড়ানোয় সিংহভাগ মানুষের মধ্যে ভ্যাকসিন নিয়ে বরূপ প্রতিক্রিয়া তৈরি করছে। তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে হবে।”

আরও পড়ুন পোশাক না খুলে শরীর স্পর্শ করলে যৌন নির্যাতন নয়, বিতর্ক বম্বে হাইকোর্টের রায়ে

চিঠিতে স্বরাষ্ট্রসচিবের কড়া নির্দেশ, সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসন টিকা নিয়ে কোনওরকম গুজব বা অপপ্রচারকে কড়া হাতে দমন করুক। সেইসঙ্গে মহামারী প্রতিরোধ আইনে ভারতীয় দণ্ডবিধিতে অভিযুক্তদের বিরুদ্ধে মামলা রুজু করুক। পাশাপাশি গণ টিকাকরণ যাতে সুষ্ঠুভাবে সংঘটিত হয় সেদিকেও যেন প্রশাসন নজর দেয়।

এদিকে, বৃহস্পতিবার গুরগাঁওয়ে করোনাভাইরাসকে টিকা দেওয়ার পর শুক্রবার মৃত্যু হয় এক স্বাস্থ্যকর্মী মহিলার। যদিও স্বাস্থ্য আধিকারিকরা টিকার সঙ্গে সমস্ত যোগসূত্র অস্বীকার করেছেন। আধিকারিকদের মত, রাজবন্তী নামের ওই মহিলাকে কোভিড টিকা দেওয়া হলেও কোনও প্রতিক্রিয়ার খবর নথিভুক্ত হয়নি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Check vaccine rumours take penal action against those indulging in such acts mha tells states

Next Story
কৃষক বিক্ষোভের জের, তড়িঘড়ি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান-স্থল বদল মুখ্যমন্ত্রী খট্টরের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com