scorecardresearch

বড় খবর

ব্যস্ত রাস্তায় ই-স্কুটারে আগুন, অল্পের জন্য প্রাণে বাঁচলেন চালক

এক সপ্তাহে এই নিয়ে তিনবার ই-স্কুটারে আগুন লাগার ঘটনা ঘটেছে।

ব্যস্ত রাস্তায় ই-স্কুটারে আগুন, অল্পের জন্য প্রাণে বাঁচলেন চালক
তামিলনাড়ুতে ফের ই-স্কুটারে আগুন লাগার ঘটনা সামনে এসেছে।

এক সপ্তাহে এই নিয়ে তিনবার! তামিলনাড়ুতে ফের ই-স্কুটারে আগুন লাগার ঘটনা সামনে এসেছে। বুধবার চেন্নাইয়ের ব্যস্ত রাস্তায় একটি বৈদ্যুতিক স্কুটারে আগুন লাগার ঘটনা ঘটেছে। জানা গিয়েছে বছর ২১ এর যুবক গনেশ অফিসে যাওয়ার সময় হটাত করেই তার বৈদ্যুতিক স্কুটার থেকে ধোঁয়া বেরোতে দেখেন। সঙ্গে সঙ্গে তিনি লাফ দিয়ে বাইক থেকে নেমে পড়েন। এরপর বাইকটিতে দাউদাউ করে আগুন ধরে যায়।

প্রত্যক্ষদর্শীদের কথায়, অল্পের জন্য প্রাণে বাঁচেন ওই যুবক। পথচারীরা আগুন নেভাতে এগিয়ে আসেন যদিও তাতে কোন লাভ হয়নি। কয়েক মিনিটের মধ্যেই বাইকটি পুড়ে ছাঁই হয়ে যায়। এই ঘটনায় রাস্তার তীব্র যানজটের সৃষ্টি হয়।

অন্য একটি ঘটনায় ভেলোর জেলায় একটি ই-স্কুটারে আগুন লেগে বাবা ও মেয়ের মৃত্যু হয়েছে। সোমবার, ভেলোরে ই-স্কুটার চার্জ করার সময় হটাত করেই বিস্ফোরণ হয় এবং ঘটনাস্থলেই বাবা-মেয়ের দুজনের মৃত্যু হয়েছে। আরেকটি ঘটনায়, ত্রিচির মানাপ্পারাই একটি বৈদ্যুতিক গাড়িতে আগুন লেগে যাওয়ার খবর পাওয়া গেছে। এ ধরনের ঘটনা ই-বাইক ব্যবহারকারীদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে।

রোজই বাড়ছে পেট্রোল ডিজেলের দাম। মানুষ তাই বেশি করে ব্যাটারি চালিত স্কুটারের দিকে বেশি করে ঝুঁকছে। এই ধরণের স্কুটারে পেট্রোল ভরার কোন প্রয়োজন হয়না। একবার চার্জ করলেই অনায়াসেই ১০ থেকে ১২ ঘণ্টা চলে এই ই স্কুটারগুলি। এদিকে মানুষের চাহিদার কথা মাথায় রেখে একের পর সংস্থা বাজারে নিয়ে আসছে ই-স্কুটার। এই ধরণের স্কুটার দামেও কিছুটা সস্তা।

সম্প্রতি ওলা নিয়ে এসেছে ব্যাটারি চালিত স্কুটার আর তা লঞ্চ করার সঙ্গে সঙ্গেই রেকর্ড বিক্রি হয়েছে। কিন্তু সম্প্রতি ভারতে পরপর ঘটে চলা ইলেকট্রিক স্কুটারে মর্মান্তিক অগ্নিকাণ্ডের কথা প্রকাশ্যে আসতেই বৈদ্যুতিক টু-হুইলার ব্যবহারকারীদের মনে আশঙ্কা দানা বাঁধছে। সম্প্রতি বেশ কয়েকটি ক্ষেত্রে দেখা গিয়েছে দাঁড়িয়ে থাকা অবস্থায় অথবা রাস্তায় চলতে চলতে ব্যাটারি চালিত স্কুটারে আগুন ধরে গেছে। কোন কোন ক্ষেত্রে অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন স্কুটারের চালক।

আরো পড়ুন: শহরের ব্যস্ততম মোড়ে আধুনিক ফুটব্রিজ তৈরিতে বিশেষজ্ঞের পরামর্শ চাইল কলকাতা পুলিশ

অনেক সময় আগুনে গুরুতর জখমও হয়েছেন অনেকেই। গত শনিবার পুনেতে Ola S1 Pro-তে আগুন ধরে যায় এবং তামিলনাড়ুর ভেলোরে Okinawa-র একটি স্কুটারের ব্যাটারির বিস্ফোরণের ফলে এক ব্যক্তি ও তার ১৩ বছরের মেয়ের মৃত্যু হয়। কিন্তু প্রশ্ন হল এত টাকা খরচ করে কেউ যখন কোন প্রোডাক্ট কিনবেন তার গুণমানের সঙ্গে কেন আপোস করবেন?

কেন সংস্থাগুলি এই ব্যাপারে উদাসীন হবে? অনেক ক্ষেত্রে শর্ট সার্কিটের কারণেও আগুন লাগার ঘটনা ঘটে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। সাম্প্রতিক কালে ই স্কুটার গুলিতে আগুন লাগার ঘটনার প্রতিক্রিয়ায়, একটি মিডিয়া সাক্ষাত্কারে, Ather Energy-এর প্রতিষ্ঠাতা তরুণ মেহতা বলেছেন, ‘নির্মাতারা পণ্য ডিজাইন করতে যথেষ্ট সময় দিচ্ছেন না এবং সেই সঙ্গে পণ্যের গুণমানের সঙ্গে অনেক ক্ষেত্রেই আপোস করা হচ্ছে’।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Chennai another electric scooter catches fire