scorecardresearch

বড় খবর

বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর, এবার সপ্তাহে ৫ দিন কাজ, পেনশন প্রকল্পে সরকারের দেয় বৃদ্ধি

রাজ্য সরকারি কর্মচারীদের জন্য সুখবর।

Chhattisgarh CM Bhupesh Baghel announces 5 day work week for govt employees
ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল।

রাজ্য সরকারি কর্মচারীদের জন্য সুখবর। বড় ঘোষণা করলেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। ওই রাজ্যে এবার রাজ্য সরকারি কর্মীদের সপ্তাহে পাঁচ দিন কাজ করতে হবে।

বাস্তারের জগদলপুরে জাতীয় পতাকা উত্তোলন করেন মুখ্যমন্ত্রী। সেখানেই তিনি জানান, এবার থেকে অংশদায়ী পেনশন প্রকল্পে রাজ্য সরাকরের দেয় অংশ ১০ থেকে বেড়ে ১৪ শতাংশ করা হচ্ছে। এছাড়াও তিনি ঘোষণা করেছেন যে, আগামী বছর থেকে সব ডাল ন্যূনতম সহায়ক মূল্যের আওতায় কেনা হবে।

মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি, আবাসিক এলাকায় যাতে বাণিজ্যিক কাজ মসৃণভাবে হয় সেজন্য সরকার আগামী এক বছরের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ করবে। এক্ষেত্রে আইন স্বচ্ছ, সহজ ও মসৃণভাবে রাপয়ণযোগ্য হয় সেই বিষয়টিও গুরুত্ব সহকারে বিবেচনা করা হচ্ছে। ভূপেশ বাঘেল বলেছেন, ‘আমরা চাই যারা কঠোর পরিশ্রমের মাধ্যমে বাড়ি তৈরি করেছেন তাঁদের প্রত্যেককে স্বীকৃতি দেওয়া হোক এবং তাঁদের সম্পত্তি নিয়মিত করার এবং আত্মসম্মানে বসবাস করার সুযোগ দেওয়া হোক।’

অন্যান্য অনগ্রসর শ্রেণী ভুক্ত(ওবিসি) লোকেদের ব্যবসায়িক উদ্যোগকে উত্সাহিত করতে এ দিন একটি নতুন পদক্ষেপের ঘোষণা করেন বাঘেল। ওবিসি উদ্যোগপতিদের জন্য এবার ১০ শতাংশ জমি সংরক্ষণ করা থাকবে।

লালা-ফিতের ফাঁস দূর করতে খাবার জল পরিষেবা, লাইসেন্স, ৫০০ বর্গমিটারে নির্মাণ অনুমতির জন্য সরকারি আধিকারিকদের ন্যূনতম হস্তক্ষেপের বিষয়টি বন্ধ করা হবে বলেও জানিয়েছেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী। নারী সুরক্ষায় প্রতিটি জেলায় ‘মহিলা সুরক্ষা প্রকষ্ঠো’ তৈরির কথাও বলেছেন মুখ্যমন্ত্রী।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Chhattisgarh cm bhupesh baghel announces 5 day work week for govt employees