scorecardresearch

বড় খবর

ছত্তীসগড় মাওবাদী হামলা: নির্দেশ অমান্য করে ক্যাম্প ছেড়েছিলেন নিহত জওয়ান

দিন কয়েক আগেই দূরদর্শনের এক চিত্রসাংবাদিকের মৃত্যু হয় ওই একই অঞ্চলে আরেকটি মাওবাদী হামলায়। ছত্তিসগড় পুলিশ জানিয়েছে, সাংবাদিকদের প্রায়শই ওই এলাকায় নিয়ে যায় পুলিশ।

বিধানসভা ভোটের দিন চারেক আগে ছত্তিসগড়ের দান্তেওয়াড়ায় যাত্রীবাহী বাস উড়িয়ে দিয়েছিল মাওবাদীরা। হামলায় পাঁচজনের মৃত্যু হয়েছিল। তাঁদের মধ্যে এক জওয়ানও ছিলেন। ঘটনার তদন্তে নেমে  সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (সিআইএসএফ) জানিয়েছে ওপর মহলের নির্দেশ থাকা সত্তেও ক্যাম্পের বাইরে গিয়েছিলেন ওই জওয়ান।   পুলিশ সূত্রে জানা গিয়েছে, সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (সিআইএসএফ)-এর বাস বিস্ফোরণে  পাঁচজনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে এক জওয়ানও রয়েছেন।

আরও পড়ুন, ভোটের মুখে ফের মাওবাদী হামলায় চিন্তায় ছত্তীসগড়

সূত্রের খবর অনুযায়ী দান্তেওয়াড়া জেলার বাচেলি এলাকায় সিআইএসএফ-এর ওই বাসে জওয়ানসহ এলাকার কিছু বাসিন্দাও ছিলেন। বাজার করে ফেরার পথে বিস্ফোরণ ঘটে যাত্রীবাহী বাসটিতে। বাসে ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি)-এর মাধ্যমে বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা।

(সিআইএসএফ)-এর এক উচ্চ আধিকারিক জানিয়েছেন, “পণ্য সামগ্রী কিনতে কোনো নিরাপত্তাকর্মী যেন ক্যাম্প না ছাড়েন, সে রকমই নির্দেশ থাকে। নির্বাচনের সময় ছাড়াও এমনিতেই সেরকম নির্দেশ থাকে সবসময়। সেই নির্দেশ অমান্য করা হয়েছে। বছরভর একই রকম সতর্কতা অবলম্বন করা সবার পক্ষে সম্ভব হয় না। আসন্ন হামলা সম্পর্কে হয়তো ওনার কোনও ধারণাই ছিল না।

দিন কয়েক আগেই দূরদর্শনের এক চিত্রসাংবাদিকের মৃত্যু হয় ওই একই অঞ্চলে আরেকটি মাওবাদী হামলায়। ছত্তিসগড় পুলিশ জানিয়েছে, সাংবাদিকদের প্রায়শই ওই এলাকায় নিয়ে যায় পুলিশ। বৃহস্পতিবারের মাওবাদী হামলা প্রসঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিক সাংবাদিকদের বলেছেন, কেন্দ্রীয় বাহিনী এবং আঞ্চলিক প্রশাসনের নিজেদের মধ্যে সহযোগিতা আরও বাড়াতে হবে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Chhattisgarh maoist attack cisf men flouted instructions to not leave camps finds probe