scorecardresearch

বড় খবর

দেশের মধ্যে বেকারত্বে শীর্ষে হরিয়ানা, কর্মসংস্থানে নজির কংগ্রেস শাসিত ছত্তিশগড়ে

করোনার ধাক্কা সামলে দেশের মধ্যে বেকারত্ব কমিয়ে নজির গড়ল ছত্তিশগড়।

Chhattisgarh tops states with lowest unemployment rate in country: Govt
করোনার ধাক্কা সামলে দেশের মধ্যে বেকারত্ব কমিয়ে নজির গড়ল ছত্তিশগড়।

করোনার ধাক্কা সামলে দেশের মধ্যে বেকারত্ব কমিয়ে নজির গড়ল ছত্তিশগড়। কংগ্রেস শাসিত রাজ্যে বেকারত্বের হার সবচেয়ে কম, সোমবার এমনই রিপোর্ট প্রকাশ্যে এল। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির তথ্য অনুযায়ী, ছত্তিশগড়ে বেকারত্বের হার সর্বনিম্ন, গত মার্চে ছিল ০.৬ শতাংশ। যা দেশের মধ্যে নজির।

গত মাসে দেশের মোট বেকারত্বের হার হল ৭.৬ শতাংশ। সিএমআইই-এর তথ্য এমনই বলছে। দেশের মধ্যে সর্বনিম্ন ছত্তিশগড়ের বেকারত্বের হার। বিবৃতিতে বলা হয়েছে, রাজ্য সরকার বহুমুখী পদক্ষেপ করেছে এবং নয়া নীতি প্রণয়ন করে যুব সমাজের জন্য অনেক কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছে। যার ফলে বেকারত্বের হার উল্লেখযোগ্য ভাবে কমেছে।

তবে বিজেপি শাসিত রাজ্য হরিয়ানায় দেশের মধ্যে সর্বোচ্চ বেকারত্বের হার। প্রায় ২৭ শতাংশ। তার পরেই রয়েছে রাজস্থান এবং জম্মু-কাশ্মীর। সেখানে বেকারত্বের হার প্রায় ২৫ শতাংশ। ঝাড়খণ্ড তার পরে, সেখানে ১৪.৫ শতাংশ বেকারত্বের হার।

আরও পড়ুন জ্বালানি তেলের দাম-বৃদ্ধির আঁচ সংসদেও, তুমুল বিক্ষোভ বিরোধীদের

প্রসঙ্গত, তিন বছর আগে ছত্তিশগড় সরকার উন্নয়নের নয়া মডেল নেয়। মহাত্মা গান্ধির দর্শনের অনুপ্রেরণায় গ্রাম স্বরাজ প্রকল্পের মাধ্যমে রাজ্য সরকার অনেক উন্নয়ন করেছে। এছাড়াও সুরজি গাঁও যোজনা, নর্ভা-গর্ভা-গুর্ভা-বারি কর্মসূচি, গোধন ন্যায় যোজনা, রাজীব গান্ধি কিষাণ যোজনার মতো প্রকল্প গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করেছে। যার ফল হল বেকারত্বের হার নিম্নমুখী।

উল্লেখ্য, রাজ্য সরকার ছত্তিশগড় কর্মসংস্থান মিশনের অধীনে ১৫ লক্ষ কর্মসংস্থানের সুযোগ আগামী পাঁচ বছরে তৈরি করবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Chhattisgarh tops states with lowest unemployment rate in country govt