বড় খবর

‘ভারতীয় অর্থনীতির হাল ফেরাতে অপারগ সরকার’, নির্মলাকে তোপ চিদাম্বরমের

শনিবার বাজেট উপস্থাপনের সময় প্রায় ২ ঘন্টা এবং ৩০ মিনিট সময় নিয়ে বাজেট পেশ করেন নির্মলা সীতারামণ।

Chidambaram on Budget
বাজেট নিয়ে নির্মলাকে তোপ চিদাম্বরমের

সংসদে বর্তমান অর্থমন্ত্রীর বাজেট পেশের কয়েক ঘন্টা পর বাজেটের প্রসঙ্গ তুলে তাঁকে তুলোধনা করলেন প্রাক্তন অর্থমন্ত্রী তথা কংগ্রেস নেতা পি চিদাম্বরম। নির্মলাকে বিঁধে চিদাম্বরম বলেন, “অর্থনীতির হাল না ফেরানোর চেষ্টা থেকে হাত তুলে নিয়েছে সরকার।” আগামী বছরে জিডিপি ৬ থেকে ৬.৫ শতাংশে নিয়ে যাওয়ার দাবিকে কটাক্ষ করে চিদাম্বরম বলেন, “সরকার সংস্কারে বিশ্বাস করে না। এটা খুবই অবাক করছে। পাশাপাশি এটা দায়িত্বজ্ঞানহীনতারও প্রমাণ।”

আরও পড়ুন: বাজেট ২০২০: শেষমেশ মধ্যবিত্তের হাতে রইল পেনসিল

দ্বিতীয় মোদী সরকারের বাজেট পেশের পর সংবাদ সম্মেলনে দেশের প্রাক্তন অর্থমন্ত্রী বলেন, “সরকার অর্থনীতিকে পুনরুজ্জীবিত বা প্রবৃদ্ধির হারকে ত্বরান্বিত করার জন্য বেসরকারি বিনিয়োগকে হাতিয়ার করা হচ্ছে। তবে উন্নয়নে বা দক্ষতা বাড়ানো কিংবা কর্মসংস্থান বৃদ্ধি করার জন্য কোনও চিন্তাভাবনা নেই।” পাশাপাশি এই মুহুর্তে অর্থনীতি যে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি সে কথাও উল্লেখ করেন তিনি। দেশের জনসাধারণকে এই বাজেট নিয়ে সচেতন করে প্রাক্তন অর্থমন্ত্রীর বক্তব্য, “আপনি এই জাতীয় বাজেট কখনোই চাননি। ভোট দিয়ে বিজেপিকে ক্ষমতায় নিয়ে আসার পর আপনাদের এ জাতীয় বাজেট পাওয়া উচিত হয়নি”।

আরও পড়ুন: ভারতে চলবে ১৫০টি বেসরকারি ট্রেন, বিশেষ আগ্রহ টাটার

প্রসঙ্গত, শনিবার বাজেট উপস্থাপনের সময় প্রায় ২ ঘন্টা এবং ৩০ মিনিট সময় নিয়ে বাজেট পেশ করেন নির্মলা সীতারামণ। ভারতীয় গ্রাহকদের ব্যক্তিগত আয়কর এবং সাশ্রয়ী মূল্যের আবাসনের জন্য কর বাড়িয়ে দেওয়ার কথা ঘোষণা করার পর সংসদে উত্তাল হয় বিরোধী শিবির। বাজেট শেষে সোনিয়াপুত্র রাহুল গান্ধী বলেন, “ভারতের ইতিহাসে সম্ভবত দীর্ঘতম বাজেট। তবে অন্তঃসারশূন্য, অর্থনীতি নিয়ে কোনও পরিকল্পনা নেই। আয়করকে আরও জটিল করে দেওয়া হল। বাজেট নিয়ে কেন্দ্রকে আক্রমণ রাহুল গান্ধীর।”

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Chidambaram on budget govt has given up on reviving the economy

Next Story
বেঙ্গালুরুতে করোনাভাইরাস আক্রান্তের খবর ভুয়ো
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com