scorecardresearch

বড় খবর

জাতীয় নিরাপত্তায় ঐতিহাসিক পদক্ষেপ মোদী সরকারের

স্বাধীনতা দিবসের দিন চিফ অফ ডিফেন্স স্টাফ নামক একটি নতুন সামরিক পদ তৈরির কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। এই পদে নিযুক্ত ব্যক্তি তিনটি সামরিক বিভাগেরই প্রধান হিসেবে গণ্য হবেন।

জাতীয় নিরাপত্তায় ঐতিহাসিক পদক্ষেপ মোদী সরকারের
প্রধানমন্ত্রী মোদী

ভারতের নিরাপত্তাকে আরও সুদৃঢ় করতে নজিরবিহীন পদক্ষেপ মোদী সরকারের। চিফ অফ ডিফেন্স স্টাফ পদ তৈরির ব্যাপারে সম্মতি দিল কেন্দ্রীয় ক্যাবিনেট। চিফ অফ ডিফেন্স স্টাফ হলেন, সরকারের সঙ্গে স্থলবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর প্রধান সংযোগরক্ষাকারী অফিসার। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর জানান, ‘ক্যাবিনেট সিডিএস পদ তৈরির বিষয়ে ছাড়পত্র দিয়েছে। এই পদের জন্য সেনাবাহিনীর ফোর-স্টার জেনারেল প্রাপ্ত অফিসারকেই নিযুক্ত করা হবে।’

আরও পড়ুন: দেশজোড়া বিতর্কের মাঝেই এনপিআর শুরু করল কেন্দ্র

এবছর স্বাধীনতা দিবসের দিন দিল্লির লালকেল্লা থেকে চিফ অফ ডিফেন্স স্টাফ নামক একটি নতুন সামরিক পদ তৈরির কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। এই পদে নিযুক্ত ব্যক্তি তিনটি সামরিক বিভাগেরই প্রধান হিসেবে গণ্য হবেন। এই পদটি তৈরি করার জন্য বহু দিন ধরেই সরকারকে পরামর্শ দিচ্ছিলেন সেনাকর্তারা। সেই পরামর্শ মেনেই নিরাপত্তা বাহিনীর তিনটি বিভাগের সমন্বয়সাধনের জন্য এই বিশেষ পদটি তৈরি করল সরকার।

১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের পরেই এই পদের দাবি জানানো হচ্ছিল। সেই সময় দেশের নিরাপত্তার ফাঁকফোঁকড় খুঁজতে গঠিত একটি উচ্চপর্যায়ের কমিটি জানায়, একজন ‘সিঙ্গল পয়েন্ট’ অফিসার প্রয়োজন, যিনি প্রতিটি সামরিক বিভাগ পরিচলনা ও সমন্বয়ের ভার নেবেন।

আরও পড়ুন: ‘আমাদের এখানে একজন ব্যাঁকা ও ন্যাকা লোক আছে!’ কাকে বললেন মমতা?

পাশাপাশি এদিন, এনপিআর ও রেলওয়ে বোর্ডের পুনর্গঠনের সুপারিশেও সম্মতি দিয়েছে মোদী মন্ত্রিসভা। রেলওয়ে বোর্ডের সদস্য সংখ্যা ৮ থেকে কমিয়ে ৫ করা হচ্ছে। সিঙ্গল রেলওয়ে ম্যানেজমেন্টের জন্যই এই পদক্ষেপ বলে জানা গিয়েছে। এছাড়াও, ৬ হাজার কোটি টাকায় প্রকল্পের অটল ভূজওয়াল যোজনারও ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় ক্যাবিনেট। এর ফলে কর্নাটক, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র,হরিয়ানা, উত্তরপ্রদেশের বহু মানুষ উপকৃত হবেন।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Chief of defence staff creation modi government gave nod