বড় খবর

শিশুদের কোভিড টিকা, ১ জানুয়ারি থেকেই কোউইন অ্যাপে নাম নথিভূক্তকরণ শুরু

৩রা জানুয়ারি থেকে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকা দেওয়া শুরু হবে। বড়দিনের দিনই এই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

Children between 15-18 of india can register on CoWIN from Jan 1
১৫-১৮ বছর বয়সীদের টিকা নিতে ১লা জানুয়ারি থেকে কোউইন অ্যাপ নাম নথিভুক্ত করা যাবে।

৩রা জানুয়ারি থেকে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকা দেওয়া শুরু হবে। বড়দিনের দিনই এই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। টিকা নেওয়ার জন্য ১লা জনুয়ারি থেকে কোউইন অ্যাপ নাম নথিভুক্ত করা যাবে। সোমবার সরকারের তরফে এই ঘোষণা করা হয়েছে।

নাম নথিভূক্ত করার ক্ষেত্রে ৫ থেকে ১৮ বছর বয়সীদের আধার কার্ড বা ছবি-সহ অন্যান্য সরকারি পরিচয় পত্র আবশ্যিক। তবে, তা না থাকলে পড়ুয়ারা তাদের শিক্ষা প্রতিষ্ঠানের পরিচয়পত্র দেখিয়ে কোউইন অ্যাপে নাথ নথিভূক্ত করতে পারে। কোউইন অ্যাপের প্রধান ডঃ আর এস শর্মা সংবাদ সংস্থা এএনআই-কে এই খবর জানিয়েছেন।

দেশ জুড়ে ছড়াচ্ছে করোনার নতুন প্রজাতি ওমিক্রন। বিজ্ঞানীদের দাবি, ডেল্টার মতো অতটা প্রাণঘাতী না হলেও এই প্রজাতীয় ভাইরাস অনেক বেশি ছোঁয়াচে। ফলে বাড়ছে ভীতি। এই আবহে বড়দিনের রাতে প্রধানমন্ত্রী দুটি বড় ঘোষণা করেন। প্রথমত, ১৫ থেকে ১৮ বছর বয়সিদের ৩ জানুয়ারি থেকে টিকা দেওয়া হবে। দ্বিতীয়ত, স্বাস্থ্যকর্মী, কোভিড যোদ্ধা এবং কোমর্বিডি রয়েছে এমন প্রবীণ নাগরিকরাদের সতর্কতামূলক ডোজ দেওয়া হবে। ১০ জানুয়ারি থেকে চালু হবে কোভিড টিকার তৃতীয় ডোজ। ৬০ বছরের বেশি বয়সী যাঁদের অন্য অসুস্থতা রয়েছে আপাতত শুধু তাঁরাই পাবেন তৃতীয় ডোজ।

করোনার হার কমলেও তা এখনও নির্মূল হয়নি। এই অবস্থায় দেশবাসীকে ‌সতর্ক থাকার আর্জি জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। সেই সঙ্গে আশ্বাস দিয়েছেন, ‘‌আতঙ্কিত হবেন না। দেশে এই মুহূর্তে লক্ষাধিক আইসিইউ বেড আছে। সবাই কোভিড বিধি মেনে চলুন। যে কোনও পরিস্থিতি মোকাবিলায় তৈরি দেশ।’‌

Read in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Children between 15 18 of india can register on cowin from jan 1

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com