বড় খবর

শিশু নিগ্রহে মৃত্যুদণ্ড: আইন বদলে সম্মতি মন্ত্রিসভার

“পকসো আইনে বড়সড় পরিবর্তন আনা হতে চলেছে। শিশুদের যৌন নিগ্রহের শাস্তি বাড়ানো হয়েছে। শিশুরা যাতে যৌন নিগ্রহের শিকার না হয়ে ওঠে সে কারণেই এই বদল আনা হচ্ছে।“

শিশু নিগ্রহ রোধে আইন বদলে সম্মতি মন্ত্রিসভার
১৮ বছরের কম বয়সীদের যৌন নিগ্রহ করা হলে ফাঁসি পর্যন্ত হতে পারে। এই মর্মে আইন সংশোধনের ব্যাপারে সম্মতি দিয়েছে মন্ত্রিসভা। কেন্দ্রীয় আইন মন্ত্রী রবিশংকর প্রসাদ শুক্রবার এ কথা জানিয়েছেন।

রাজধানী দিল্লিতে সাংবাদিক সম্মেলনে রবিশংকর প্রসাদ বলেন, “পকসো আইনে বড়সড় পরিবর্তন আনা হতে চলেছে। শিশুদের যৌন নিগ্রহের শাস্তি বাড়ানো হয়েছে। শিশুরা যাতে যৌন নিগ্রহের শিকার না হয়ে ওঠে সে কারণেই এই বদল আনা হচ্ছে।“

সরকারের তরফ থেকে প্রকাশিত এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, শিশুদের ক্ষেত্রে ”প্রবেশমূলক যৌন নিগ্রহের (penetrative sexual assault) ক্ষেত্রে” সাজা কঠোরতর করার ব্যবস্থা রাখা হচ্ছে। এই সাজা মৃত্যুদণ্ড পর্যন্ত হতে পারে।

এছাড়াও সংশোধনীতে শিশুদের সুরক্ষায় আরও প্রস্তাব রাখা হয়েছে। বলা হয়েছে, কোনও হরমোন বা রাসায়নিক ব্যবহার করে প্রবেশমূলক যৌনতায় রত হওয়ার উদ্দেশ্যে শিশুদের যৌনভাবে পরিণত করে দেওয়ার মত ঘটনা থেকেও সুরক্ষিত রাখা হবে শিশুদের। সুরক্ষিত রাখা হবে প্রাকৃতিক দুর্যোগের সময়েও।

শিশু পর্নোগ্রাফি বন্ধ করতে সরকার জরিমানার সিদ্ধান্ত নিয়েছে। শিশু পর্নোগ্রাফি ডিলিট না করলে বা নষ্ট না করলে জরিমানা দিতে হতে পারে। জরিমানা হতে পারে চাইল্ড পর্নোগ্রাফির ব্যাপারে অভিযোগ না জানালেও।

Read the Full Story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Children sexual assault death penalty pocso cabinet

Next Story
দলিত নিয়ে নির্দেশে স্থগিতাদেশ নয়, স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট, কেন্দ্রের আবেদন খারিজ শীর্ষ আদালতেসোমবারের দলিত বনধে হিংসায় প্রাণহানি ৯ জনের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com