scorecardresearch

বড় খবর

লকডাউনে ফুঁসছে জনতা, উত্তাল চিনে রেয়াত করা হল না সাংবাদিককেও

জিরো কোভিড নীতির বিরুদ্ধে চিনের অনেক শহরে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

লকডাউনে ফুঁসছে জনতা, উত্তাল চিনে রেয়াত করা হল না সাংবাদিককেও

করোনা সংক্রমণ নিয়ে চলমান জিরো কোভিড নীতি নিয়ে চিনের জনগণের মধ্যে ক্ষোভ ক্রমশই বেড়ে চলেছে। সাংহাইয়ে বিক্ষোভ কভার করতে যাওয়া একজন বিবিসি সাংবাদিককে মারধর ও গ্রেফতারের অভিযোগ উঠেছে চিনা প্রশাসনের বিরুদ্ধে। চিনা কর্মকর্তারা বিবিসির সাংবাদিককে মারধর করে বলে অভিযোগ। গণমাধ্যমের সঙ্গে এমন আচরণের জন্য উদ্বেগ প্রকাশ করেছেন ওই সাংবাদিক।

বিবিসি এক বিবৃতিতে জানিয়েছে, ‘আমরা আমাদের সাংবাদিক এড লরেন্সের চিকিৎসা নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন, যিনি সাংহাইতে জিরো কোভিড নীতির বিরুদ্ধে প্রতিবাদ কভার করতে গিয়ে প্রশাসনের হাতে গ্রেফতার হন। বেশ কয়েকঘন্টা ওই সাংবাদিককে আটক করে রাখে পুলিশ। সেই সময় পুলিশ তাকে লাথি ও ঘুষি মারেন। একজন স্বীকৃত কর্মরত সাংবাদিকের সঙ্গে এমন আচরণের নিন্দা জানিয়েছে বিবিসি।

বিবিসি বিবৃতিতে বলেছে এটি “গভীরভাবে উদ্বগের বিষয়” যে সংস্থার একজন স্বীকৃত সাংবাদিক তাঁর ‘অফিসিয়াল দায়িত্ব’ পালন করার সময় তাঁকে এইভাবে আক্রমণ করা হয়েছে। বিবিসি আরও বলেছে, “আমরা চিনা কর্তৃপক্ষের কাছ থেকে কোন আনুষ্ঠানিক ব্যাখ্যা বা ক্ষমাবার্তাও পাইনি। এদিনে সাংবাদিক হেনস্থার ঘটনায় চিনের প্রশাসনের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা ওই সাংবাদিককে জনতার হাত থেকে বাঁচাতে তাকে গ্রেফতার করেছি, পরে তাকে ছেড়ে দেওয়া হয়েছে। অন্যদিকে একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুসারে, জিরো কোভিড নীতির বিরুদ্ধে চিনের অনেক শহরে বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিক্ষোভকারীদের তরফে জিনপিং-এর পদত্যাগেরও স্লোগান উঠতে শুরু করে।

আরও পড়ুন: [ আদানিদের বন্দর ঘিরে ধুন্ধুন্মার, থানায় ঢুকে পুলিশকে বেদম মার, জখম ২৯ ]

চিনের রাজধানী বেজিং থেকে সাংহাই পর্যন্ত,ঞ্জিরো কোভিড নীতির বিরুদ্ধে প্রতিবাদ করে জিনজিয়াং-এ অগ্নিকাণ্ডে নিহতদের শোক জানাতে জনগণ জড়ো হয়েছিল। রবিবার (২৭ নভেম্বর) সন্ধ্যা নাগাদ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের কয়েক ডজন শিক্ষার্থী বিক্ষোভ প্রদর্শন করে। বিক্ষোভ দ্রুত চেংদু, গুয়াংজু এবং উহানে ছড়িয়ে পড়ে, যেখানে বাসিন্দারা কোভিড বিধিনিষেধের অবসানের আহ্বান জানায়। রাজধানী বেজিংয়ের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ে, শিক্ষার্থীরা জিরো-কোভিডের বিরুদ্ধে প্রতিবাদ করতে রাস্তায় নামে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: China arrests bbc journalist covering covid 19 protests