ভারত-পাক দু পক্ষকেই সংযত হতে বলল চিন

বৈঠকে ওয়াং ই জোর দিয়ে বলেছিলেন, ভারত ও পাকিস্তান দু দেশেরই এলাকায় শান্তি ও সুস্থিতি বজায় রাখার ব্যাপারে এবং জঙ্গিবিরোধী কার্যকলাপে আরও সহযোগিতা করা উচিত।

By: Sowmiya Ashok New Delhi  February 26, 2019, 3:11:43 PM

পাকিস্তানের বালাকোটে জৈশ-এ-মহম্মদের শিবিরে আকাশপথে ভারতের হামলার পর প্রাথমিক প্রতিক্রিয়ায় চিন দু পক্ষকে শান্তি বজায় রাখার কথা বলেছে। চিনের আশা দু দেশই সংযম দেখাবে এবং দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি ঘটানোর চেষ্টা করে চলবে।

চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র লু কাং বলেন, ভারত ও পাকিস্তান এই দু দেশই দক্ষিণ এশিয়ায় অত্যন্ত গুরুত্বপূর্ণ। দু দেশের মধ্যে সুসম্পর্ক এবং সহযোগিতা একই সঙ্গে এ দুদেশের স্বার্থে যেমন জরুরি, তেমনই সমগ্র দক্ষিণ এশিয়ায় শান্তি ও সুস্থিতি বজায় রাখার জন্যও তা প্রয়োজনীয়।

বেজিংয়ে বিদেশ মন্ত্রকের বৈঠকে লু  অসামরিক হামলা সম্পর্কে এক প্রশ্নের জবাবে বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ একটি বিশ্বজনীন ব্যাপারে এবং সে জন্য প্রয়োজনীয় সহায়তা দরকার।

আরও পড়ুন, ঠিক কী এই মিরাজ ২০০০ যুদ্ধবিমান?

এ ব্যাপারে চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই এবং পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির মধ্যে সোমবার হওয়া এক বৈঠকের প্রসঙ্গ উত্থাপন করেন লু। তিনি এ ব্যাপারে চিনা বিদেশমন্ত্রীর বক্তব্য উদ্ধৃত করেন। ঐ বৈঠকে ওয়াং ই জোর দিয়ে বলেছিলেন, ভারত ও পাকিস্তান দু দেশেরই এলাকায় শান্তি ও সুস্থিতি বজায় রাখার ব্যাপারে এবং জঙ্গিবিরোধী কার্যকলাপে আরও সহযোগিতা করা উচিত।

মঙ্গলবার ভোরে ভারত বালাকোটে বিমান হামলা চালিয়ে জৈশ এ মহম্মদের একটি বড়সড় ঘাঁটি নিশ্চিহ্ন করে দেয়। জৈশ এ মহম্মদ দেশের বিভিন্ন জায়গায় আরও আত্মঘাতী হামলা চালানোর পরিকল্পনা করছে, এ খবর পাওয়ার পরই এই হামলা চালানো হয়।

অন্যদিকে পাকিস্তান ভারতের হামলাকে ‘আগ্রাসন’ আখ্যা দিয়েছে এবং বলেছে তাদেরও এর ‘জবাব দেওয়ার এবং আত্মরক্ষা করার অধিকার’ রয়েছে।

Read the Full Story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

China asked to restrain india and pakistan after balakot

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X