বড় খবর

লাদাখ নিয়ে ব্যস্ত ভারত, অরুণাচলের কাছে ৩টি গ্রাম বানিয়ে ফেলল চিন

এই তিনটি গ্রাম নিয়ে এখনও সরকারি ভাবে কোনও বিবৃতি দেয়নি নয়াদিল্লি।

india china standoff, ভারত চিন
ফাইল ছবি।

লাদাখে উত্তেজনার মধ্যেই আরও ভয়াবহ খবর এল সামনে। অরুণাচল সীমান্ত ঘেঁষা অঞ্চলে তিনটি গ্রাম তৈরি করে ফেলেছে চিন। সম্প্রতি একটি রিপোর্টে প্রকাশিত তথ্য ভারতের উদ্বেগ বাড়ানোর জন্য যথেষ্ট। রিপোর্ট অনুযায়ী, অরুণাচলে এই তিনটি গ্রাম নিয়ে এখনও সরকারি ভাবে কোনও বিবৃতি দেয়নি নয়াদিল্লি। কিন্তু বিষয়টির উপর নজর রেখেছে সাউথ ব্লক।

জানা গিয়েছে, ইন্দো-চিন-ভুটান সীমান্তের বুম লা গিরিপথের সংযোগস্থলে ভারতের সীমান্ত থেকে মাত্র ৫ কিমি দূরে নিজেদের ভূখণ্ডে গত বছরে অন্তত তিনটি গ্রাম বানিয়ে ফেলেছে শি জিনপিং প্রশাসন। গ্রামগুলি ডোকলাম থেকে মাত্র ৭ কিমির মধ্যে। একটি রিপোর্ট প্রকাশিত যে উপগ্রহ চিত্র দেখে বোঝা যাচ্ছে তিনটি গ্রাম রয়েছে ওখানে। কয়েক মাস আগেও সেখানে কিছুই ছিল না। প্ল্য়ানেট ল্যাব নামে এক সংস্থার উপগ্রহ চিত্র অনুযায়ী, গত ১৭ ফেব্রুয়ারি একটি মাত্র গ্রাম ছিল সেখানে। ২০টি নির্মাণ কাঠামো দেখা গিয়েছিল।

আরও পড়ুন কৃষক বিক্ষোভকে ট্রুডোর সমর্থনের জের, কানাডার উদ্যোগে বৈঠকে নেই জয়শঙ্কর

কিন্তু ২৮ নভেম্বরের একটি উপগ্রহ চিত্র দেখা যাচ্ছে, আরও তিনটি বসতির মতো তৈরি হয়েছে ওই অঞ্চলে। মনে করা হচ্ছে, ১৭ ফেব্রুয়ারি থেকে ২৮ নভেম্বরের মধ্যে তৈরি করা হয়েছে। এক একটি এনক্লেভে ৫০টির মতো বাড়ি রয়েছে। সবগুলিই কাঠের তৈরি। গ্রামের সংযোগকারী রাস্তাগুলিও সব পাকা, পিচের তৈরি। বোঝাই যাচ্ছে, অন্য এলাকা থেকে বাসিন্দাদের এনে এখানে বসানো হয়েছে। প্রসঙ্গত, গত ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় দুই দেশের সেনার রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। ভারতের এক কর্নেল-সহ ২০ জন জওয়ান শহিদ হন। তার পর থেকে সীমান্ত বিবাদ নিয়ে দুই দেশের মধ্যে সংঘাতের আবহ। কিন্তু এসবের মধ্যেই অত্যন্ত কৌশলে অরুণাচল ঘেঁষে তিনটি গ্রাম বানিয়ে ফেলেছে চিন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: China builts 3 village near arunachal border shows satellite picture

Next Story
মুম্বইয়ে বহুতলে ভয়াবহ বিস্ফোরণ, অগ্নিদগ্ধ অবস্থায় হাসপাতালে ভর্তি ১৬ জন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com