scorecardresearch

বড় খবর

কোনও ‘নেতিবাচক’ খবর নয়, করোনাভাইরাসের খবর রুখতে বড় পদক্ষেপ

ফেব্রুয়ারি মাসে চিনের শক্তিশালী ইন্টারনেট সেন্সরগুলি একটি অচেনা এবং গভীর উদ্বেগজনক পরিস্থিতি অনুভব করেছিল। এই খবরটি দ্রুত ছড়িয়ে গিয়েছিল যে লি ওয়েনল্যাং, একজন চিকিৎসক যিনি এক অদ্ভুত নতুন ভাইরাল প্রাদুর্ভাব সম্পর্কে সতর্ক করেছিলেন। যদিও পুলিশই হুমকির মুখেও পড়েছিলেন। কোভিড -১৯ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শোক ও ক্রোধের সূত্রপাত হয়। এরপরই চিন সিদ্ধান্ত নেয় করোনা ভাইরাস […]

কোনও ‘নেতিবাচক’ খবর নয়, করোনাভাইরাসের খবর রুখতে বড় পদক্ষেপ
ফেব্রুয়ারি মাসে চিনের শক্তিশালী ইন্টারনেট সেন্সরগুলি একটি অচেনা এবং গভীর উদ্বেগজনক পরিস্থিতি অনুভব করেছিল। এই খবরটি দ্রুত ছড়িয়ে গিয়েছিল যে লি ওয়েনল্যাং, একজন চিকিৎসক যিনি এক অদ্ভুত নতুন ভাইরাল প্রাদুর্ভাব সম্পর্কে সতর্ক করেছিলেন। যদিও পুলিশই হুমকির মুখেও পড়েছিলেন। কোভিড -১৯ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শোক ও ক্রোধের সূত্রপাত হয়।

এরপরই চিন সিদ্ধান্ত নেয় করোনা ভাইরাস নিয়ে খবর সেনসরশীপের। স্থানীয় সংবাদর্মীদের ও সংবাদ প্রচারকদের কাছে গোপনীয় নির্দেশনা পাঠানো হয়। নিউজ ওয়েবসাইটগুলিকে করোনায় মৃত্যুর বিষয়ে পাঠকদের সতর্ক করার জন্য পুশ নোটিফিকেশনগুলি না দেওয়ারও নির্দেশ দিয়েছে। তারা সামাজিক প্ল্যাটফর্মগুলিকে ট্রেন্ডিং বিষয়গুলিকে তাঁদের সাইট থেকে ধীরে ধীরে তাঁর নাম সরিয়ে দিতে বলেছিল।

এও জানান হয় যে “জনগণের মতামত পরিচালনার পাশাপাশি তাদের পরিচয় গোপন করতে হবে। অপরিশোধিত দেশপ্রেম এবং কট্টর প্রশংসা এড়াতে হবে এবং নিরব থাকতে হবে । হাজার হাজার গোপন সরকারী নির্দেশনা এবং অন্যান্য নথিগুলির মধ্যে অর্ডারগুলি ছিল নিউইয়র্ক টাইমস এবং প্রোপলিক্সা দ্বারা পর্যালোচনা করা হয়েছিল। তারা অতিমারী চলাকালীন চিনা কর্তৃপক্ষকে অনলাইন মতামত গঠনে সহায়তা করেছিল এমন সিস্টেমগুলির সিস্টেমগুলির বিশ্লেষণ করে।

এই বছরের গোড়ার দিকে চাইনিজ ইন্টারনেটে যা প্রকাশিত হয়েছে তা পর্যালোচনা করার জন্য, কর্তৃপক্ষ সংবাদ কভারেজের বিষয়বস্তুর বিষয়েও কড়া আদেশ জারি করেছে শি জিনপিংয়ের সরকার।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: China censored coronavirus news no negative news