বড় খবর

চিনের অ্যানিমেশন ছবিতে করোনা নিয়ে আমেরিকাকে বিদ্রূপ

রয়টার্সে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, তাঁর বিশ্বাস করোনাভাইরাস অতিমারী নিয়ে চিন যা করছে তাতে প্রমাণিত হয়, তিনি যাতে নভেম্বরের পুনর্নির্বাচনে পরাজিত হন, সে জন্য “যা খুশি করবে”।

coronavirus donald trump
ওয়াশিংটন ও বেজিং কোভিড রোগের উৎস নিয়ে বিতণ্ডায় জড়িয়েছে

চিন একটি স্বল্প দৈর্ঘ্যের অ্যানিমেশন ছবি প্রকাশ করেছে। নাম দিয়েছে “ওয়ান্স আপন এ ভাইরাস”। এই অ্যানিমেশনে আমেরিকাকে বিদ্রূপ করা হয়েছে। অ্যানিমেশনে দুটি দেশকে ব্যক্ত করা হয়েছে লিগো খেলনার মত চেহারার মাধ্যমে।

ওয়াশিংটন ও বেজিং কোভিড রোগের উৎস নিয়ে বিতণ্ডায় জড়িয়েছে। এই রোগের সূত্রপাত হয়েছিল চিনের উহান শহরে এবং তা পরে সারা বিশ্বে অতিমারীর চেহারা নেয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার বলেন তিনি নিশ্চিত যে করোনাভাইরাসের সম্ভাব্য উৎস চিনের ভাইরোলজি ল্যাবরেটরি, তবে এ সম্পর্কিত প্রমাণ দিতে অস্বীকার করেন তিনি।

H-1B ভিসাধারী ও গ্রিনকার্ড আবেদনকারীদের জন্য সময়সীমা বাড়াল আমেরিকা

চিনের সরকারি সংবাদমাধ্যম শিনহুয়া অনলাইনে পোস্ট করা এক অ্যানিমেশনে লাল রংয়ের পর্দা খুলতেই দেখা যায় লিগোর মত এক দেখতে এক মুখোশ পরিহিত যোদ্ধা চরিত্র এবং স্ট্যাচু অফ লিবার্টি।

যোদ্ধা বলে, “আমরা একটা নতুন ভাইরাস আবিষ্কার করেছি।”

স্ট্যাচু অফ লিবার্টি উত্তর দেয়, “তাতে কি? এটা একটা জ্বর মাত্র!”

যোদ্ধা যখন ভাইরাসের ভয়াবহতা সম্পর্কে সতর্কতা জারি করে এবং চিনের প্রকোপ কতদূর ছড়িয়েছে তা জানায়, তার উত্তরে স্ট্যাচু অফ লিবার্টি ট্রাম্পের সাংবাদিক সম্মেলনের ঢংয়ে সে সব উড়িয়ে দেয় এবং রোগের ভয়াবহতাকে গুরুত্বহীন করে দেখায়।

স্ট্যাচু যখন জ্বরে লাল হয়ে যায় এবং তাকে ইন্ট্রাভেনাস নিতে দেখা যায়, তখন যোদ্ধা প্রশ্ন করে, “তোমরা নিজেদের কথা শুনতে পাচ্ছ?”

স্ট্যাচু উত্তর দেয়, “আমরা সর্বদা ঠিক, সে আমরা নিজেদের মত নিজেরা খণ্ডন করলেও।”

যোদ্ধা তখন বলে, “এইজন্যে আমি তোমাদের, আমেরিকানদের এত ভালবাসি, তোমাদের ধারাবাহিকতার জন্য।”

আমেরিকা ও অন্যান্য দেশ এই রোগের ব্যাপারে পৃথিবীকে বিপথচালিত করার জন্য দোষী ঠাউরেছে এবং এই ভাইরাসের উৎসের খোঁজে আন্তর্জাতিক স্তরে অনুসন্ধানের জন্য দাবি জোরালো হয়ে উঠছে।

রয়টার্সে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, তাঁর বিশ্বাস করোনাভাইরাস অতিমারী নিয়ে চিন যা করছে তাতে প্রমাণিত হয়, তিনি যাতে নভেম্বরের পুনর্নির্বাচনে পরাজিত হন, সে জন্য “যা খুশি করবে”।

শনিবার লিগোর দফতর থেকে ইমেলের মাধ্যমে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, “আমরা এই অ্যানিমেশন তৈরির সঙ্গে কোনওভাবেই যুক্ত নই।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

 

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: China coroavirus animation mocks usa

Next Story
নতুন সংসদভবন তৈরিতে সম্মতি, মানা হল না ১৩০০টি আপত্তি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com