scorecardresearch

মাসুদ নিয়ে বিশ্লেষণ চলছে, সময় লাগবে: চিন

লু কাং জানিয়েছেন, ”রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষদের ১২৬৭ কমিটির জঙ্গি সংগঠন ও সন্ত্রাসবাদী ঘোষণার ব্যপারে স্পষ্ট অবস্থান রয়েছে। চিন এ আবেদন নিয়ে বিস্তারিত ও গভীর ভাবে বিশ্লেষণ করছে।”

China Masood Azhar
মাসুদ আজহার

মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি হিসেবে ঘোষণা করার ব্যাপারে আপত্তি তোলার পর দিন সে দেশের বিদেশমন্ত্রী জানিয়েছেন, বিষয়টি নিয়ে বিস্তারিত এবং গভীর বিশ্লেষণের জন্য তাঁদের আরও সময় লাগবে। গত দশ বছরে এই নিয়ে চতুর্থবার চিন এ ব্যাপারে বাগড়া দিয়েছে। বুধবার চিন মাসুদের ব্যাপারে তাদের সিদ্ধান্ত জানানোর পর ভারতের পক্ষ থেকে বিষয়টিকে হতাশাজনক বলে উল্লেখ করা হয়েছে। তবে একই সঙ্গে ভারত জানিয়েছে তারা এ ব্যাপারে সমস্ত পথই গ্রহণ করবে।

[bc_video video_id=”6005179469001″ account_id=”5798671093001″ player_id=”JvQ6j3xDb1″ embed=”in-page” padding_top=”56%” autoplay=”” min_width=”0px” max_width=”640px” width=”100%” height=”100%”]

বেজিংয়ে বিদেশমন্ত্রকের তরফ থেকে আয়োজিত সাংবাদিক সম্মেলনে চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র লু কাং জানিয়েছেন, ”রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষদের ১২৬৭ কমিটির জঙ্গি সংগঠন ও সন্ত্রাসবাদী ঘোষণার ব্যপারে স্পষ্ট অবস্থান রয়েছে। চিন এ আবেদন নিয়ে বিস্তারিত ও গভীর ভাবে বিশ্লেষণ করছে। আমাদের তাতে আরও সময় লাগবে, যে কারণে আমরা বিষয়টি নিয়ে আপত্তি জানিয়েছি।”

তিনি বলেছেন, চিন কমিটির নিয়ম মোতাবেকই পদক্ষেপ নিয়েছে। লু বলেন, ”চিন সত্যিই আশা করে যে কমিটি যে পদক্ষেপ নেবে তার ফলে সংশ্লিষ্ট দেশগুলির মধ্যে আলাপ আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হবে এবং আঞ্চলিক শান্তি ও স্থিতি অক্ষুণ্ণ থাকবে।”

আরও পড়ুন, মাসুদ আজহারকে ‘বিশ্ব সন্ত্রাসী’ ঘোষণায় ফের বাধা চিনের

লু বলেন, ”১২৬৭ কমিটিতে যে আপত্তি তোলা হয়েছে তার উদ্দেশ্য হল যাতে এ ব্যাপারে যথেষ্ট সময় পাওয়া যায় এবং সংশ্লিষ্ট পক্ষরা যাতে আলাপ আলোচনা করতে পারে। আমি আগেও বলেছি, সকলের পক্ষে গ্রহণযোগ্য সমাধান গৃহীত হলে তা দীর্ঘমেয়াদী হতে পারে। চিন এ ব্যাপারে ভারত সহ সব পক্ষের সঙ্গে সহযোগিতা করতে প্রস্তুত।”

উহান সম্মেলনে চিনা প্রেসিডেন্ট জি জিনপিং এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাক্ষাতের পর ভারত ও চিনের সম্পর্ক নিয়ে এক প্রশ্নের জবাবে লু বলেন,  “চিন সম্পূ্র্ণ দায়িত্ববান এবং ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতির জন্য সহমত তৈরিতে আগ্রহী।“

কাশ্মীর নিয়ে এক প্রশ্নের উত্তরে লু বলেন, কাশ্মীর নিয়ে চিনের অবস্থান স্পষ্ট এবং ধারাবাহিক। এ বিষয়টি ভারত এবং পাকিস্তানের উপর ঐতিহাসিক ভাবেই এসে পড়েছে। আমরা আশা করি দু পক্ষ শান্তিপূর্ণ আলাপ আলোচনার মাধ্যমে এ বিষয় এবং সংশ্লিষ্ট অন্য বিষয়ের সমাধান করবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: China defends technical hold on masood azhar in unsc 1267 committee