ভারতের বিরুদ্ধে লাল ছক? নয়াদিল্লিকে বাদ রেখেই আশপাশের ১৯ দেশের সঙ্গে বৈঠকে চিন: China held a meeting this week with 19 countries from the Indian Ocean region | Indian Express Bangla

ভারতের বিরুদ্ধে লাল ছক? নয়াদিল্লিকে বাদ রেখেই আশপাশের ১৯ দেশের সঙ্গে বৈঠকে চিন

ভারতকে বাদ রাখল কেন জিনপিঙের দেশ? পিছনে কোন রহস্য? বুঝতে চাইছে বিদেশ মন্ত্রক।

ভারতের বিরুদ্ধে লাল ছক? নয়াদিল্লিকে বাদ রেখেই আশপাশের ১৯ দেশের সঙ্গে বৈঠকে চিন

ভারতকে বাদ রেখে চিন চলতি সপ্তাহে ভারত মহাসাগর অঞ্চলের ১৯টি দেশের সঙ্গে বৈঠক করল। চায়না ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কোঅপারেশন এজেন্সি (সিআইডিসিএ), চিনের বিদেশ দফতরের একটি সংস্থা ২১ নভেম্বর চিন-ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোকে নিয়ে একটি সভা করেছে। যে মঞ্চের অধীনে এই সভা হয়েছে, তার নাম ফোরাম অন ডেভেলপমেন্ট কোঅপারেশন।

এই সভায় ১৯টি দেশ অংশ নেয়। একটি প্রেস বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়েছে বেজিং। ইউনান প্রদেশের কুনমিং-এ এই বৈঠক হয়েছে। যার বিষয়বস্তু ছিল, ‘শেয়ারড ডেভেলপমেন্ট: থিওরি অ্যান্ড প্র্যাকটিস ফ্রম দ্য পারসপেকটিভ অফ দ্য ব্লু ইকোনমি।’ বৈঠকে অংশ নিয়েছিল- ইন্দোনেশিয়া, পাকিস্তান, মায়ানমার, শ্রীলঙ্কা, বাংলাদেশ, মালদ্বীপ, নেপাল, আফগানিস্তান, ইরান, ওমান, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, মোজাম্বিক, তানজানিয়া, সেশেলস, মাদাগাস্কার, মরিশাস, জিবুতি, অস্ট্রেলিয়া-সহ ১৯টি দেশের প্রতিনিধি।

পাশাপাশি, তিনটি আন্তর্জাতিক সংগঠনের প্রতিনিধিরাও যোগ দিয়েছিলেন বৈঠকে। এমনটাই প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। বৈঠকে ভারতকে আমন্ত্রণ জানানো হয়নি। এর আগে গত বছর, চিনকে বাদ রেখেই করোনা ভ্যাকসিন সহযোগিতা নিয়ে দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশের সঙ্গে বৈঠক করেছিল ভারত। যে সংগঠন এই বৈঠকের আয়োজন করেছিল, সেই সিআইডিসিএর নেতৃত্বে রয়েছেন লুও ঝাওহুই। তিনি ভারতে চিনের রাষ্ট্রদূত ছিলেন। আবার চিনের প্রাক্তন বিদেশ প্রতিমন্ত্রী।

আরও পড়ুন- বিধানসভায় জিতলে গুজরাটে অলিম্পিকের আসর বসবে, ইস্তাহারে লাগামছাড়া প্রতিশ্রুতি বিজেপির

তাঁর সংস্থাটির অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, ঝাওহুই সিপিসির (চিনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি) সম্পাদক এবং সেই হিসেবেই সিআইডিসিএ-র দায়িত্বে রয়েছেন। সিআইডিসিএ-র অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী, সংস্থার লক্ষ্য হল বিদেশি রাষ্ট্রগুলোকে সাহায্যের জন্য কৌশলগত নির্দেশিকা তৈরি। তার পরিকল্পনা এবং নীতি প্রণয়ন করা। পাশাপাশি, বিদেশি রাষ্ট্রকে সাহায্যের ব্যাপারে সমন্বয় ঘটানো এবং পরামর্শ দেওয়া। বিদেশি রাষ্ট্রকে সাহায্যের ব্যাপারে চিনের আর্থিক সংস্কারকে এগিয়ে নিয়ে যাওয়া। সেই অনুযায়ী কর্মসূচি নেওয়া। কর্মসূচির তত্ত্বাবধান ও মূল্যায়ন করা এবং তার বাস্তবায়ন ঘটানো।

এবছরের জানুয়ারিতে শ্রীলঙ্কা সফরের সময়, চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই ‘ভারত মহাসাগরের দ্বীপ দেশগুলোর উন্নয়নে একটি ফোরাম’ তৈরির প্রস্তাব করেছিলেন। সিআইডিসিএ বৈঠকটি কি ওয়াং-এর প্রস্তাবিত সেই বৈঠক? এই ব্যাপারে জানতে চাওয়া হলে চিনের বিদেশ মন্ত্রক গণমাধ্যমকে স্পষ্ট জানিয়েছে যে ২১ নভেম্বরের বৈঠক ওয়াং-এর প্রস্তাবিত বৈঠকের অংশ ছিল না।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: China held a meeting this week with 19 countries from the indian ocean region

Next Story
‘স্বপ্নপূরণে কাজ করে যেতে হবে’! সংবিধান দিবসে বিশেষ বার্তা মোদীর